Header Ads

বহরমপুরের ইমাজিন কমিউনিটি র অনন্য উপহার

  “বাবু গো মরে নি আলকাপ…”। মরেনি আলকাপ। আলকাপ মরলে মরে যাবে ‘মানুষ- সম্পদ’ । তাকে মরতে দেওয়া যায় ? বদলেছে আলকাপ । কিন্তু , আলকাপ চলছেই । সু রেলা কন্ঠে, সোচ্চারে ঘোষণা করছেন করুণাকান্ত হাজরা । বাঁচিয়ে রেখেছেন আকলাপ । কে করুণাকান্ত হাজরা ? যার জীবনটাই আলকাপ। আলকাপের সাথে ছয় দশকের যাপন । ভাগীরথী তীরবর্তী ভগবানগোলার সুন্দরপুর গ্রাম থেকে আলকাপকে পৌঁছে দিয়েছেন বিশ্বের দরবারে।
গান গেয়েছেন । পাল্লা করেছেন সৈয়দ মুস্তাফা সিরাজের সাথে। গোরুর গাড়িতে চেপে, অন্ধকারে হ্যাজাক জ্বেলে আলকাপ সম্রাট ঝাঁকসু, আলকাপ আকলাপ শিল্পী চিত্তরঞ্জন দাস, জান মহম্মদ, মাহতাব সেখদের সাথে গ্রামে গ্রামে ঘুরেছেন আলকাপ নিয়ে । মাটির কাছাকাছি থেকে সযন্তে লালন করেছেন শিল্প । সম্মানিত হয়েছেন রাজ্য সরকারের সঙ্গীত সম্মানে । আলকাপের তীক্ষশ্লেষে বিদ্ধ করেছেন সমাজকে । তুলে ধরেছেন অন্যায় , অনিয়ম। পালা বেঁধেছেন, আলোচনা করেছেন আলকাপের বিবর্তন নিয়ে।


সেই বারো বছর বয়স থেকে শুরু । আজও আলকাপ বাঁচিয়ে রাখতে ছুটে চলেছেন গ্রাম থেকে গ্রাম, শহর থেকে শহর। চাইছেন, আলকাপ চর্চার স্থায়ী কেন্দ্র হোক। বাঁচুক শিল্পীরা। তবেই বাঁচবে আলকাপ। ঝাঁকসুর অন্যতম উত্তরসুরী, আকলাপ শিল্পী করুণাকান্ত হাজরাকে মধ্যবঙ্গের শ্রেষ্ঠত্বের সম্মানে সম্মানিত করল ইমাজিন কমিউনিটি মিডিয়া। শনিবার মুর্শিদাবাদ জেলা পরিষদের অডিটোরিয়ামে সম্মান প্রদানের জন্য মঞ্চে উপস্থিত ছিলেন শহরের বিশিষ্ট ডাক্তার তথা জেলা মেডিক্যাল কলেজের MSVP ডা. অমিয় কুমার বেরা, সমাজকর্মী ডঃ চন্দ্রানী সেনগুপ্ত, উদ্যোগপতি সুমন গাঙ্গুলি , বিশিষ্ট চিকিৎসক ডঃ কৌশিক সাহা । ডঃ অমিয় কুমার বেরা ঐতিহাসিক ভাবে সমৃদ্ধ এই জেলা নিয়ে তাঁর গর্বের অনুভূতিকেও তিনি চেপে রাখেননি। তিনি একাধারে প্রাচীন সৈদাবাদে নাট্য বিদ্যালয়ের কথা উল্লেখ করেন সাথে আমাদের সবার প্রিয় ব্যারাক স্কোয়ারের ইতিহাসও আলোচনা করেন। কথা প্রসঙ্গে ডা. বেরা মিডিয়ার কথা উল্লেখ করে বলেন, “Media contro ls a mind, বিকৃত খবরের প্রতি মাথা না ঘামিয়ে জেলার সংবাদ মাধ্যম হিসাবে ইমাজিন যেভাবে নিরপেক্ষভাবে জেলার খবর জেলার মানুষের কাছে পৌঁছে দেওয়ার কাজ করছে, সেই জন্য ইমাজিনকে ধন্যবাদ জানাই”। শনিবার বিকেলে মঞ্চে পরিবেশিত হয় আলকাপ। (মধ্য বঙ্গের সৌজন্যে)

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.