Header Ads

রাত পোহালেই ১০ জুন, বছরের প্রথম সূর্যগ্রহণ

 

নয়া ঠাহর প্রতিবেদন, গুয়াহাটি : চাঁদ গেল, এবার পালা সূর্যের। ২৬ মে-র চন্দ্রগ্রহণের দিন সুপার মুন, ব্লাড মুন দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলেন সবাই। এবার সূর্যগ্রহণ। অন্ধকারে ঢাকা পড়ে যাবে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ। ২০২১ সালের প্রথম সূর্যগ্রহণকে ঘিরে তাই আগ্রহের পারদ চড়ছে।

১০ জুন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। ফলে ঢাকা পড়বে সূর্য। শুধু একটা বলয় দৃশ্যমান থাকবে। একে বলা হয় রিং অফ ফায়ার

বৃহস্পতিবার চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ। এবার বলয়গ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। তবে ভারতে সূর্যাস্তের আগে অরুণাচল প্রদেশ এবং লাদাখের কিছু অংশে শুধুমাত্র কয়েক মিনিটের জন্য গ্রহণ দেখা যাবে। ভারতের আর কোনও জায়গা থেকে এই বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে না।

নিজেদের কক্ষপথ ঘুরতে ঘুরতে চাঁদ, সূর্য ও পৃথিবী এক সরলরেখায় চলে আসে, তখনই হয় গ্রহণ। এক্ষেত্রে চাঁদ চলে আসবে সূর্য ও পৃথিবীর মাঝখানে একই সরল রেখায়। এবারের গ্রহণ আংশিক সূর্যগ্রহণ। সূর্যের চারদিকে দেখা যাবে অগ্নি বলয়।

আকাশে কিন্তু দারুণ একটা বিচ্ছুরণ করবে দৃশ্যটি। তবে ভারত থেকে সেভাবে দেখা যাবে না এই সূর্য গ্রহণ। 

তবে ভারতের অধিকাংশ অংশেই দেখা যাবে না এই গ্রহণ। শুধু উত্তর-পূর্ব ভারতের অরুণাচলের একাংশে ও লাদাখে কিছু সময়ের জন্যে গ্রহণ দেখা যাবে।

দেশের উত্তরের সীমানা লাদাখে এই আংশিক সূর্যগ্রহণের শেষ পর্ব শুধুমাত্র কয়েক মিনিটের জন্য দেখা যাবে। তবে দেশের পূর্বের চেয়ে তুলনামূলকভাবে উঁচুতে এই গ্রহণ চোখে পড়বে। 

এবারের সূর্যগ্রহণ দেখা যাবে উত্তর আমেরিকা, ইউরোপ ও এশিয়ায়। ভারতীয় সময় ১ টা ৪২ মিনিটে শুরু হবে আংশিক গ্রহণ। এবং শেষ হবে সন্ধে ৬. ৪১ মিনিটে। বলয়গ্রাস গ্রহণ হবে সাড়ে তিনটেয় এবং অঞ্চলভেদে সেটা চলবে ৪.৫২ টা পর্যন্ত। বলয় গ্রাস দেখা যাবে বিকেল ৪. ১১ মিনিটে। এই আংশিক গ্রহণ শেষ হবে সন্ধ্যা ৬.৪১ মিনিটে।

প্রসঙ্গত, এই গ্রহণগুলো নিয়ে বিভিন্ন মতামত, প্রভাবের কথা বলা হয়েছে। ছোটবেলা থেকেই শুনে আসছেন প্রত্যেকে। বিশেষত গর্ভবতী মহিলাদের উপর সূর্যগ্রহণের প্রভাব নিয়ে অনেক কিছু মতামত রয়েছে শাস্ত্রজ্ঞদের। 

শাস্ত্রজ্ঞরা বলছেন, গর্ভবতী মহিলাদের শরীরে সূর্যগ্রহণের কিছু কুপ্রভাব পড়ে। গ্রহণের প্রভাবে গর্ভবতী মহিলাদের একটু বাড়তি সাবধানী হওয়ার কথা বলা হয়ে থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.