Header Ads

প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈকে শেষ শ্রদ্ধা রাহুল গান্ধীর

 

নয়া ঠাহর প্রতিবেদন, গুয়াহাটিঃ সমাপ্ত একটা যুগ! প্রয়াত অসমের তিনবারের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ! উত্তর পূর্বাঞ্চলের অন্যতম অভিভাবক, দিগদর্শী রাজনৈতিক নেতার মৃত্যুতে শোকস্তব্ধ রাজ্য। সোমবার তিনি মারা যান! বৃহস্পতিবার ২৬ নভেম্বর প্রাক্তন মুখ্যমন্ত্রী অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে গুয়াহাটি নবগ্রহ শ্মশানে।

দিশপুর জনতা ভবন, অন্যদিকে রাজীব ভবনে মুখ্যমন্ত্রীকে শ্রদ্ধাজ্ঞাপন করার পর তরুণ গগৈর নশ্বর দেহ শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্রে আনা হয়। 

গুয়াহাটি কলাক্ষেত্রে উপস্থিত হয়ে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। সকাল ৯.৪০ মিনিটে নয়া দিল্লি থেকে গুয়াহাটি বরঝাড় বিমান বন্দরে উপস্থিত হয়ে তিনি চলে যান শংকরদেব কলাক্ষেত্রে। কলাক্ষেত্রে রাহুল গান্ধী প্রাক্তন মুখ্যমন্ত্রী, বর্ষীয়ান নেতা তরুণ গগৈর নশ্বর দেহে মাল্যদান করার পাশাপাশি অশ্রুসিক্ত শ্রদ্ধাঞ্জলি জানান। শোকপ্রকাশ করে গান্ধী বলেন, “গগৈ আমার গুরু ছিলেন। তাঁর শিষ্য আমি। তরুণ গগৈর সঙ্গে বহুবার আমার সাক্ষাৎ হয়েছে এবং কথা বলেছি। তিনি শুধু ব্যক্তি নন, তিনি মানেই অসম

তরুণ গগৈ মৃত্যুর আগে বহু শিষ্যকে রাজনীতি শিখিয়ে গেছেন। সেজন্যে অসমে কংগ্রেসের কখনো খারাপ দিন হবে না। রাহুল গান্ধীর মন্তব্য। রাহুল আরও বলেন, “তরুণ গগৈর সঙ্গে কথা বললে তিনি কেবল অসমের কথাই বলতেন... তাঁর সঙ্গে কথা অসমে আছি এমনই অনুভব হয় 

গুয়াহাটিতে প্রায় দুঘন্টা সময় অতিবাহিত করে রাহুল গান্ধী তরুণ গগৈর সরকারি বাসভবন থেকে নয়া দিল্লির উদ্দেশে রওয়ানা দেবেন।

অসমের সর্বাধিক সময়ের মুখ্যমন্ত্রী থাকা শীর্ষ কংগ্রেস নেতা তরুণ গগৈয়ের শেষযাত্রায় উত্তর পূর্বাঞ্চলের ৮টি রাজ্যের মুখ্যমন্ত্রী ও প্রাক্তন মুখ্যমন্ত্রীদের থাকার সম্ভাবনা রয়েছে।

তরুণ গগৈর প্রয়াণ সংবাদে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী। উত্তর পূর্ব ভারতের ৮ রাজ্য তথা অসম, ত্রিপুরা, সিকিম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মিজোরাম, মনিপুর, মেঘালয় সরকার শোক জানিয়েছে। 

শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তরুণ গগৈ কংগ্রেসের অন্যতম শীর্ষ নেতা ছিলেন। ইন্দিরা গান্ধী পরবর্তী জাতীয় কংগ্রেসের অন্যতম নেতা হন।  অসম সহ উত্তর পূর্ব ভারতের কংগ্রেসের অধিনায়ক ছিলেন গগৈ। কংগ্রেসের সুপ্রিমো সোনিয়া গান্ধী বিশেষ শোকপ্রকাশ করেছন। অসমসহ উত্তর পূর্বাঞ্চলে কংগ্রেসের বড় শক্তি ছিলেন গগৈ। দলমত নির্বিশেষে ছিলেন জনপ্রিয়।

গুয়াহাটির নবগ্রহ শ্মশানে বৃহস্পতিবার, আগামিকাল তরুণ গগৈর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে। প্রয়াত মুখ্যমন্ত্রীর পরিবার এবং কংগ্রেস দলের সম্মতির পরই রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.