Header Ads

সফলভাবে অনুষ্ঠিত হল নয়া ঠাহর, সংগীতাঞ্জলির ইউটিউবে ভাৰ্চুয়াল শিক্ষক দিবসের অনুষ্ঠান



নয়া ঠাহর ওয়েব ডেস্ক, ৬ সেপ্টেম্বরঃ শিক্ষক দিবস উপলক্ষে ‘নয়া ঠাহর’ গোষ্ঠী এবং বরাক উপত্যকা শিলচরের সংগীত প্ৰতিষ্ঠান সংগীতাঞ্জলির মিলিত প্ৰচেষ্টায় আয়োজিত সংস্কৃতিক অনুষ্ঠান রবিবার সন্ধায় সফলভাবে অনুষ্ঠিত হল। উত্তরপূৰ্বাঞ্চলের প্ৰখ্যাত বাংলা নিউজ পোৰ্টাল ‘নয়া ঠাহর’-এর এটি ছিল ইউটিউব অনুষ্ঠানের প্ৰথম প্ৰয়াস। এটি ছিল সংগীতাঞ্জলির ২১ তম বাৰ্ষিকী উপলক্ষে গানের প্ৰতিষ্ঠানটির প্ৰতিষ্ঠাতা প্ৰিন্সিপাল স্বর্গীয় কল্যান কুমার সেনগুপ্তের দুই কন্যা কবিতা সেনগুপ্ত এবং নিবেদিতা সেনগুপ্তের তাঁদের বাবার প্ৰতি শ্ৰদ্ধাঞ্জলি। 

বিভিন্ন জায়গা থেকে নয়া ঠাহর এবং সংগীতাঞ্জলির শুভাকাঙ্খীরা তাঁদের বাৰ্তা, গান, কবিতা আবৃত্তি দিয়ে এদিনের অনুষ্ঠানটিকে সমৃদ্ধ করে তুলেছেন। তাঁদের প্ৰত্যেকের সঙ্গে সুষ্ঠুভাবে যোগাযোগ স্থাপন করেছেন প্ৰখ্যাত আন্তৰ্জাতিক সাংবাদিক তথা নয়া ঠাহরের জাতীয় পরামৰ্শদাতা সম্পাদক রত্নজ্যোতি দত্ত। এদিনের ভার্চুয়াল অনুষ্ঠানের শুরু হয় সংগীতাঞ্জলির ছাত্ৰছাত্ৰী এবং শিক্ষিকাদের একটি সম্মিলিত স্বাগত সংগীত দিয়ে। এরপর সংগীতাঞ্জলির প্ৰতিষ্ঠাতা প্ৰিন্সিপাল প্ৰয়াত কল্যান কুমার সেনগুপ্তের কনিষ্ঠা কন্যা নিবেদিতা সেনগুপ্ত তাঁর বাবার কিছু না বলা কথা স্মৃতিচারণ করেন। গানের একটি প্ৰতিষ্ঠানকে দীৰ্ঘ ২১ বছর চালিয়ে নিয়ে যেতে যে ঘাত প্ৰতিঘাত পেরিয়ে আসতে হয়েছে সে কথা তুলে ধরেন।    

কলকাতার জনপ্ৰিয় গানের দল ‘দোহার’এর সংগীত শিল্পী রাজীব দাস অনুষ্ঠানের জন্য শুভেচ্ছা জানিয়ে ভিডিও বাৰ্তা পাঠিয়েছেন। এদিনের অনুষ্ঠানে প্ৰখ্যাত আন্তৰ্জাতিক সাংবাদিক তথা নয়া ঠাহর এর জাতীয় পরামৰ্শদাতা সম্পাদক রত্নজ্যোতি দত্ত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উপস্থিত সকলকে শিক্ষক দিবসের অভিনন্দন জানান। বৰ্তমানে অতিমরি কোভিড-১৯ সৃষ্ট পরিস্থিতিতে সংগীত, সাহিত্য সংস্কৃতির চৰ্চার গুরুত্ব খুব রয়েছে- একথা তাঁর বক্তব্যে উঠে আসে। এদিনের অনুষ্ঠানে দৈনিক কাগজ যুগশঙ্খ-র কৰ্ণধার বিজয় কৃষ্ণ নাথ নয়া ঠাহর এবং সংগীতাঞ্জলিকে শুভেচ্ছা বাৰ্তা পাঠিয়েছেন। অনুষ্ঠানের পরিবেশন খুব আকৰ্ষনীয় হয়েছে বলে তিনি মন্তব্য করেছেন। এদিনের অনুষ্ঠানে সুদূর নিউজিল্যান্ডের ওয়েলিংটন থেকে ‘দ্য ওয়াল স্ট্ৰিট জাৰ্নাল’এর প্ৰাক্তন সাংবাদিক অৰ্পণ মুখোপাধ্যায় নয়া ঠাহর গোষ্ঠীর জন্য শুভেচ্ছা বাৰ্তা পাঠিয়েছেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বাৰ্তা দিয়েছেন নয়া ঠাহর-এর মুখ্য সম্পাদক অমল গুপ্ত। কলকাতার ইংরেজি সাপ্তাহিক ট্যাবলয়েড ‘নিউজ ম্যানিয়া’র মুখ্য সম্পাদক বৰ্ণালি বিশ্বাস ‘নয়া ঠাহর’ গোষ্ঠী এবং অনুষ্ঠানের সঙ্গে জড়িত হতে পেরে আনন্দ প্ৰকাশ করেছেন। ভবিষ্যতেও নয়া ঠাহর-এর সঙ্গে মিলিত প্ৰচেষ্টায় আরও ভালো অনুষ্ঠান দৰ্শকদের তুলে দিতে আশা প্ৰকাশ করেছেন তিনি। অনুষ্ঠানে শিলচরের শিক্ষিকা তথা সংগীত শিল্পী শম্পা বিশ্বাস, পিংকি পাল দত্ত চৌধুরি গান, নিতাই দত্ত, পংকজ নাথের গান, শিল্পী দেবাঞ্জন মুখোপাধ্যায়ের কবিতা পাঠ, কলকাতার সংগীত শিল্পী এনাঙ্কশেখর রায়ের গান, দিল্লি নিবাসী সুদেষ্ণা দত্তের ইংরেজি কবিতা আবৃত্তি, সুরনন্দন ভারতীর সর্বভারতীয় সচিব রিতিশ চক্রবর্তী পরিবেশন অনুষ্ঠানটিকে আরও সমৃদ্ধ করেছে। এদিন অনুষ্ঠানের শেষে সংগীতাঞ্জলির প্ৰতিষ্ঠাতা প্ৰিন্সিপাল স্বৰ্গীয় কল্যান কুমার সেনগুপ্তের স্মৃতিচারণ করেছেন তাঁর বড় কন্যা কবিতা সেনগুপ্ত। অনুষ্ঠানে প্ৰযুক্তিগতভাবে সাহায্য করেছেন অভিষেক কর এবং গোটা অনুষ্ঠানটিকে ভার্চুয়ালি একসূত্ৰে বেঁধে পরিচালনা করেছেন নয়া ঠাহর-এর সহযোগী সম্পাদক রিংকি মজুমদার। 
 প্ৰসঙ্গত এখানে উল্লেখ করা যেতে পারে এদিনের ইউটিউবে ভাৰ্চুয়াল অনুষ্ঠানে প্ৰচুর দৰ্শকের লাইক, কমেন্ট এসেছে, শুভেচ্ছা বাৰ্তা এসেছে। দৰ্শকদের তরফ থেকে আগামীতেও আরও এই ধরনের অনুষ্ঠানের চাহিদা নিয়ে অনেকই ফোন করেছেন আয়োজকদের কাছে। এসএমএস পাঠিয়েছেন। অনুষ্ঠানের পরিবেশন নয়া ঠাহরের দর্শকদের ভালো লেগেছে। এই অনুষ্ঠানটি উপভোগ করতে চাইলে ইউটিউবে গিয়ে  https://www.youtube.com/watch?v=qzyAKoRttyA এই লিংকে ক্লিক করতে হবে।






কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.