Header Ads

সংস্কৃত ভারতীর দশ দিবসীয় অনলাইন সম্ভাষণ শিবির সম্পন্ন



বি.এম.শুক্লবৈদ্য, বিহাড়াঃ সংস্কৃত ভারতী দক্ষিণ আসাম প্রান্ত দ্বারা আয়োজিত দশ দিবসীয় সম্ভাষণ শিবির সম্পন্ন হলো মঙ্গলবার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃত ভারতীর সর্ব ভারতীয় সংগঠন মন্ত্রী দীনেশ কামাথ। আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গুয়াহাটি আইআইটির প্রফেসর উদয়শঙ্কর দিক্ষিত এবং সংস্কৃত ভারতী দক্ষিণ আসাম প্রান্তের প্রান্তীয় মন্ত্রী ডঃ রঞ্জিত কুমার তিওয়ারি।
     বর্গের সমাপন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সংস্কৃত ভারতীর সর্বভারতীয় সংগঠন প্রধান দীনেশ কামাত বলেন, 'সংস্কৃত আজ আর মৃত ভাষা নয়। সংস্কৃত ভারতীর প্রচেষ্টায় ভারতবর্ষের অনেক গ্রামে ও শহরে সংস্কৃত কথ্য ভাষা।' তিনি সংস্কৃত ভাষাকে জ্ঞান বিজ্ঞানের ভাষা বলে আখ্যায়িত করেন। শ্রী কামাত ক্ষোভ ব্যক্ত করে বলেন যে বিদেশ থেকে আগত আক্রমণকারীরা সংস্কৃত ভাষাকে ধ্বংস করার জন্য অনেক চেষ্টা করেছিল। ইংরেজরা ভারতের গুরুকুল গুলিকে বন্ধ করে দিয়েছিল। তিনি আরও বলেন যে ভারতবর্ষে কখনো রাজতন্ত্র নিয়ন্ত্রিত শিক্ষা ব্যবস্থা ছিল না। এখানে রাজপুত্রদেরও শিক্ষা গ্রহণের জন্য গুরুকুলে যেতে হতো। তিনি কেন্দ্র সরকার দ্বারা প্রস্তাবিত নতুন শিক্ষানীতি সমর্থন করে বলেন, 'নতুন শিক্ষানীতি ভারতবর্ষের মূলভূত শিক্ষাকে বলিষ্ঠ করবে'। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি তথা আইআইটি গুয়াহাটির প্রফেসর উদয় শংকর দীক্ষিত সংস্কৃত ভারতীর প্রয়াসকে সাধুবাদ জানান।
      উল্লেখ্য গত ২০ আগস্ট থেকে সংস্কৃত ভারতী দক্ষিণ আসাম প্রান্তের ব্যবস্থাপনায় অনলাইনে এই সম্ভাষণ বর্গের শুরু হয়। এতে তিনটি গ্রুপ মিলে ৯৫  জন ‌শিক্ষার্থী অংশ গ্রহণ করেন। যার  মধ্যে অনেকেই এখন সরল  সংস্কৃতে কথা বলতে পারেন বলে জানান শিবিরের শিক্ষক ধনঞ্জয় নাথ। শিবিরে কাছাড়, করিমগঞ্জ,  হাইলাকান্দি,যোরহাট, গুয়াহাটি, ধর্মনগর, খোয়াই, ইত্যাদি স্থান থেকে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। বর্গের মূখ্য শিক্ষক ছিলেন অর্জুন নাথ এবং সহশিক্ষক ধনঞ্জয় নাথ ও প্রীতম দেবনাথ।বর্গের সমাপন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেশব লুইটেল, ভবেন শইকিয়া, ও বাপ্পা দেবনাথ সহ অন্য কার্যকর্তা গণ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.