Header Ads

ভিক্টর নিত্যেন্দ্রনারায়ণের মার্কিন যাত্রা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 

কুচবিহারের মহারাজ-কুমার ভিক্টর নিত্যেন্দ্রনারায়ন আমেরিকা যাবেন বা গিয়েছিলেন--এর মধ্যে আশ্চর্য্যর বিষয় কিছু থাকার কথা নয়। কিন্তু তাঁর এই আমেরিকা যাত্রা কিন্তু ভ্রমণ-সাহিত্যে একটা বিশেষ জায়গা করে নিয়েছিল একাধিক কারণে। তাঁর মার্কিন যাত্রার সহযাত্রী ছিলেন তদানীন্তন বাংলা তথা ভারতের খ্যাতনামা কৃষিবিশেষজ্ঞ ইন্দুভূষণ দে মজুমদার। ইন্দুভূষণের পরিচয় এখানে দেওয়া দরকার। ইন্দুভূষণ প্রথমবার আমেরিকা যান কলকাতার শিল্প-বিজ্ঞান সমিতির বৃত্তি পেয়ে কৃষিবিদ্যা শেখার জন্য। তিনি আমেরিকার শ্রেষ্ঠ কৃষি বিশ্ববিদ্যালয় ‘কর্ণেল বিশ্ববিদ্যালয়ে’ পড়াশোনা করে বিশেষ কৃতীত্ব দেখিয়ে উচ্চ উপাধি লাভ করেন। 
 
তাঁর দ্বিতীয় আমেরিকা যাত্রা কুচবিহার বাসীর কাছে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে ভিক্টর নিত্যেন্দ্রনারায়ণের কারণেই। ইন্দুভূষণ তাঁর দ্বিতীয়বার আমেরিকা যাত্রায় সহযাত্রী হয়েছিলেন নিত্যেন্দ্রনারায়ণের। ইন্দুবাবু তাঁর দ্বিতীয় মার্কিনযাত্রার ওপর একটি ইংরেজি গ্রন্থ রচনা করেন America through Hindu Eyes নামে। ইন্দুবাবু বাংলার চেয়ে ইংরেজিতেই ভ্রমণ-বৃত্তান্ত ভাল লিখতেন। তবু তাঁর এই চমৎকার মার্কিন ভ্রমণ-গ্রন্থের সম্পাদক ছিলেন কুচবিহারের মহারাজ-কুমার ভিক্টর নিত্যেন্দ্রনারায়ণ ! ইন্দুবাবু তাঁর প্রথম মার্কিনযাত্রার ওপর বাংলায় লেখেন ‘মার্কিন যাত্রা’ নামে একটি গ্রন্থ। দ্বিতীয় গ্রন্থটি তিনি কেন ইংরেজিতে লিখেছিলেন সে সম্পর্কে তিনি কোনো কথা লেখেন নি। কিন্তু কেন তিনি ইংরেজিতে লিখেছিলেন সেটা অনেকেরই বুঝতে অসুবিধে হয় নি। তাঁর ইংরেজি গ্রন্থের নাম থেকেই বোঝা যায় তিনি তাঁর মার্কিন ভ্রমণের নিছকই ধারাবিবরণী দেওয়ার উদ্দেশ্যেই বইটি লেখেন নি এবং যা লিখেছেন তা মার্কিনদের পড়ার জন্যেই লিখেছেন। কিন্তু তাঁর এই বই আমেরিকায় কতটা সাড়া জাগিয়েছিল বা কতজন পড়েছিল তার কোনও খবর আমাদের জানা নেই। কিন্তু তাদের মিত্র ইংরেজরা যে তাঁর এই গ্রন্থ আদ্যান্ত পড়েছিল তার প্রমাণ পাওয়া গিয়েছিল কলকাতার ইংরেজ সম্পাদক পরিচালিত লব্ধপ্রতিষ্ঠিত দৈনিক সংবাদপত্র The Indian Daily News-এর প্রতিক্রিয়ায়। এই পত্রিকাটি ইন্দুবাবুর গোটা বই আদ্যান্ত ক্রমশঃ ছাপিয়ে দিয়েছিল ! ফলে ইংরেজিভাষীদের মধ্যে এই গ্রন্থের নাম ও বিষয়বস্তু ছড়িয়ে পড়তে দেরি হয় নি। এই সুন্দর গ্রন্থটির সম্পাদনার দায়িত্ব পালন করেছিলেন ভিক্টর নিত্যেন্দ্রনারায়ণ--এটা সত্যি এক স্মরণীয় ঘটনাই বটে ! তাঁর মার্কিনযাত্রায় খ্যাতনামা কৃষিবিশেষজ্ঞ ইন্দুবাবুকে কেন সহযাত্রী হিসেবে নিয়েছিলেন নিত্যেন্দ্রনারায়ণ সেটা এবারে অনুসন্ধান করে দেখা যেতে পারে।
মহারাজ-কুমার নিত্যেন্দ্রনারায়ণ শুধুমাত্র দেশ ভ্রমণের উদ্দেশ্যেই আমেরিকা যান নি। কারণ, তার আগেই তিনি কিছু কম দেশভ্রমণ করেন নি ! তিনি তামাক সম্পর্কে শিক্ষালাভের জন্যে ও সে সম্পর্কে তথ্যানুসন্ধানের জন্যে আমেরিকা গিয়েছিলেন। কুচবিহার তামাক চাষের জন্যে প্রসিদ্ধ ছিল তখন। কিন্তু কুচবিহারের তামাক আমেরিকার তামাকের তুলনায় ভাল ছিল না, ফলনও অনেক কম হতো। সেই জন্যেই তাঁর পিতৃদেবের আগ্রহাতিশয্যে তামাক চাষ সম্পর্কে অভিজ্ঞতা সঞ্চয়ের জন্যে তিনি আমেরিকা যাত্রা করেন এবং তাঁর সেই আমেরিকা যাত্রার সহযাত্রী হিসেবে কৃষি-বিশারদ ইন্দুবাবুকেই বিশেষভাবে উপযুক্ত ব্যক্তি হিসেবে নির্বাচন করেন। তাঁরা দুজনেই তামাক সম্পর্কে প্রয়োজনীয় বিশেষ অনুসন্ধান নিশ্চয়ই করেছিলেন, কিন্তু তার কোনো বিবরণ ঐ গ্রন্থে নেই। কুচবিহারে তামাক চাষের কতদূর কি উন্নতি হয়েছে সে খবরও প্রকাশ্যে আসে নি। তামাকে অদৃষ্টে যা হবার হোক, কিন্তু ভিক্টর নিত্যেন্দ্রনারায়ণের এই তাম্রকূট অনুসন্ধানের ফলে ইন্দুবাবু লিখিত ও নিত্যেন্দ্রনারায়ণ সম্পাদিত একটি চমৎকার ভ্রমণ সাহিত্য পাঠের সুযোগ ভ্রমণরসিক পাঠকরা যে পেয়েছিলেন সে কথা স্বীকার করতেই হবে !

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.