Header Ads

রাজ্যপালের সঙ্গে স্বাধীনতা দিবসে ‘‘আড্ডা’’ দিয়ে এলেন মমতা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 

স্বাধীনতা দিবসের সকালে রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে দেখা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন রেড রোডে জাতীয় পতাকা উত্তোলনের অনুষ্ঠান সেরেই মুখ্যমন্ত্রী সোজা চলে যান রাজভবনে। রাজ্যপালের সঙ্গে বেশ কিছুক্ষণ আলোচনা সারেন মুখ্যমন্ত্রী।
শনিবার সকালে প্রথমে রডে রোডে জাতীয় পতাকা উত্তোলনের অনুষ্ঠানে হাজির হন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুষ্ঠান সেরেই সোজা চলে যান রাজভবনে। 
 
সূত্রের খবর, রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর মধ্যে একাধিক ইস্যুতে আলোচনা হয়েছে। রাজভবন থেকে বেরিয়ে এদিন মুখ্যমন্ত্রী জানান, স্বাধীনতা দিবসের বিকেলে রাজভবনে বিশেষ অনুষ্ঠান থাকে। তবে এদিন বিকেলে সেই অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকতে পারবেন না। সেই কারণেই মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, ডিজি ও কলকাতার পুলিশ কমিশনারকে নিয়ে রাজভবনে এসে কিছুক্ষণ ‘আড্ডা’ দিয়ে গেলেন। যেহেতু স্বাধীনতা দিবসে রাজ্যপালের সঙ্গে কনস্টিটিউশন্যাল আড্ডার কোনো সংস্থান নেই--সুতরাং এই ‘আড্ডা’কে আলোচনাই বলতে হবে !
পশ্চিমবঙ্গে রাজ্যপালের দায়িত্ব নিয়ে আসার পর থেকেই রাজ্যের সঙ্গে একাধিক ইস্যুতে সংঘাতে জড়িয়েছেন জগদীপ ধনকড়। কখনও রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়ে সরব হয়েছেন, কখনও আবার স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে দুষেছনে রাজ্য সরকারকে। হালফিলে করোনা পরিস্থিতি ও রেশন বণ্টন নিয়েও রাজ্যপাল কাঠগড়ায় তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন রাজ্য সরকারকে।
মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে দুষে কখনও সাংবাদিক বৈঠক করে আবার কখনও টুইট করে আক্রমণ শানিয়েছেন রাজ্যপাল ধনকড়। পাল্টা রাজ্যপালকে আক্রমণ করেও মাঠে নেমেছে শাসকশিবির। রাজ্যপালকে ‘বিজেপির এজেন্ট’ বলেও তোপ দাগতে দেখা গিয়েছে রাজ্যের একাধিক মন্ত্রী ও শাসকদলের নেতাকে।
খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও রাজ্যপাল জগদীপ ধনকড়ের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। এমনকী ধনকড়ের বিরুদ্ধে প্রধামন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে অন্য ইস্যুতে বৈঠক হলেও রাজ্যপাল প্রসঙ্গে নালিশ ঠুকেছেন মুখ্যমন্ত্রী। আগেও রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে একাধিকবার বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী।
কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই সৌজন্যের পরেও রাজ্যকে আক্রমণ করা থেকে থেমে থাকেননি ধনকড়। রাজ্যের শিক্ষা থেকে স্বাস্থ্য, শিল্প থেকে আইন-শৃঙ্খলা সব কিছু নিয়েই রাজ্য সরকার ও মুখ্যমন্ত্রীকে নিশানা করেছেন রাজ্যপাল। শনিবার ফের রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ সারলেন মুখ্যমন্ত্রী। বর্তমান পরিস্থিতিতে মমতা বন্দ্যোপাধ্যায় ও জগদীপ ধনকড়ের মধ্যে এই সাক্ষাৎ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ তা বলাই বাহুল্য।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.