Header Ads

মহিলাদের জন্য স্বাধীনতা দিবসে নজিরবিহীন ঘোষণা মোদীর !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সপ্তমতম স্বাধীনতা দিবসের ভাষণে গুরুত্ব পেয়েছে নারীর ক্ষমতায়ন। মেয়েদের বিয়ের ন্যুনতম বয়স নিয়ে পুনর্বিবেচনাই শুধু নয়, পিরিয়ডের মতন বিষয়েও কথা বলে ট্যাবু ভেঙেছেন স্বয়ং প্রধানমন্ত্রী। তাই এমন বিরল কাজে সোশ্যাল মিডিয়ায় প্রশংসা উপচে পড়ছে।
নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, দেশের মহিলারা মাত্র ১ টাকায় স্যানিটারি প্যাড কিনতে পারবেন। আর তাঁর এই ঘোষণার পরপরই সোশ্যাল মিডিয়ায় প্রশংসার বন্যা বয়ে যাচ্ছে।
 
প্রধানমন্ত্রী বলেন, “কেন্দ্র দেশের মেয়েদের স্বাস্থ্যের বিষয়ে উদ্বিগ্ন ছিল। এবার তাই ৬,০০০ জনৌষধি কেন্দ্রের মাধ্যমে দেশের প্রায় ৫ কোটি মহিলার হাতে মাত্র ১-টাকার বিনিময়ে তুলে দেওয়া হবে স্যানিটারি প্যাড। এছাড়াও, দেশের তরুণীদের বিবাহের জন্য আমরা একটি কমিটি গঠন করেছি যারা ঠিক সময়ে বিয়ের জন্য টাকার জোগান দেবে”।
মহিলাদের নিয়োগ ও স্বনিযুক্তির ক্ষেত্রে সমান অধিকার দিতে সংকল্পবদ্ধ দেশ। এখন দেশের মহিলারা যুদ্ধবিমান চালিয়ে আকাশ স্পর্শ করছেন।
সোশ্যাল মিডিয়ায় পুরুষ-মহিলা নির্বিশেষে প্রধানমন্ত্রীর প্রশংসায় মুখর হয়েছেন। এমন পদক্ষেপ বিরল। এইভাবে স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে মেয়েদের একান্ত ব্যক্তিগত শারীরিক সমস্যা নিয়ে কথা বলায় সকলেই খুশি।
ট্যুইটারে অনেকেই বলছেন, এমন ঐতিহাসিক মঞ্চ থেকে আর অন্য কোনও দেশের প্রধানমন্ত্রী এই বিষয়ে কথা বলবেন কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে। মহিলাদের উন্নতিকে এত বড় করে আর কোনও দেশ দেখাবে কিনা সে বিষয়ে সন্দিহান অনেকেই।
এছাড়াও এখনও পাঁচ কোটি মহিলার কাছে ১ টাকার সানিটারি প্যাড পৌঁছে গিয়েছে বলেও তথ্য তুলে ধরেছেন মোদী যা সহজেই সাধারণের মনোগ্রাহিতা অর্জন করেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.