Header Ads

প্রথম করোনা টিকা তৈরির দাবি রাশিয়ার, নিজের মেয়েকে ভ্যাকসিন দিয়েছেন, ঘোষণা পুতিনের

 ছবি, সৌঃ আন্তৰ্জাল
নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- ১১ আগস্ট
বেশ কিছুদিন ধরেই রাশিয়া দাবি করছিল করোনা ভ্যাকসিন তৈরির লক্ষ্যে তারা অনেকটাই এগিয়ে গিয়েছে। মঙ্গলবার এই দাবির সমর্থনে এগিয়ে এলেন খোদ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । তাঁর দাবি, বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কার করে ফেলেছে রাশিয়া । শুধু তাই নয় , আরও এক ধাপ এগিয়ে পুতিন বলেন, এই ভ্যাকসিন মানুষের শরীরের জন্য সম্পূর্ণ নিরাপদ। তাঁর মেয়ে মারিয়া পুতিনকেও এই টিকা দেওয়া হয়েছে ।



রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তত্ত্বাবধানে করোনার ভ্যাকসিন তৈরি করছে গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট । এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু  হয় ১৮ জুন ।



গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর আলেকজান্ডার গিন্টসবার্গ জানিয়েছেন, অ্যাডেনোভাইরাসের স্ট্রেন থেকে ভেক্টর ভ্যাকসিন তৈরি হয়েছে । এই টিকা শরীরের বি-কোষ ও টি -কোষকে সক্রিয় করে অ্যান্টিবডি তৈরির প্রক্রিয়াকে জোরদার করবে । ইমিউন সিস্টেমকে আরও শক্তিশালী করে তুলবে ।


সেপ্টেম্বরের মধ্যে ভ্যাকসিনের  কয়েক লক্ষ ডোজ তৈরি হয়ে যাবে বলে জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো । আগামী সপ্তাহের মধ্যে ডাক্তার, নার্স ও স্বাস্থ্য পরিষেবা কর্মীদের ভ্যাকসিন দেওয়া শুরু হবে বলে জানা গেছে ।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.