Header Ads

মালিগায়ের বাঘের হামলায় মৃত এক শিশু, এলাকায় উত্তেজনা, বসল খাঁচা


দেবযানী পাটিকর, গুয়াহাটি : জালুকবাড়ি থানা এলাকার মালিগাঁও  এর আদিঙগিরি  পাহাড়ে শুক্রবার রাতে একটি শিশু বাঘের হামলায় প্রাণ হারায়। বাড়ির বাইরে খেলছিল শিবম কুমার(৬) নামে ঐ শিশুটি।হঠাৎ বাড়ির পেছনের জঙ্গল থেকে একটি প্রকান্ড বাঘ বেরিয়ে এসে শিবমের ঘাড়ে কামড়ে  ধরে জঙ্গলের ভেতর  টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করে।  ওই সময়ে বাচ্চাটির  মা সামনে দাঁড়িয়ে  পাশের বাড়ির মহিলাদের সাথে কথা বলছিল ।ঘটনার কিছুক্ষণের জন্য বাকশক্তি হারিয়ে ফেললেও চিৎকার করে ওঠে শিবমের মা ।সাথে সাথে অন্য মহিলা ও আশেপাশের লোকেরা বেরিয়ে আসে। চিৎকার শুনে বাঘটি শিবমকে ছেড়ে চলে যায়। ততক্ষণে অতিরিক্ত রক্তক্ষরণের ও মাথায় আঘাতের ফলে গুরুতরভাবে আহত হয় শিশুটি। সঙ্গে সঙ্গে তাকে মালিগাওন সঞ্জীবনী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে অবশ্য ডাক্তাররা পরীক্ষা করে তাকে মৃত বলে ঘোষণা করে।
এই ঘটনার ফলে আতঙ্কিত হয়ে পড়েছে এলাকার লোকেরা। শিবমের মৃত্যুর ফলে পুরো এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। এর আগে আরো কয়েকবার এই এলাকার লোকের ওপর হামলা করেছে বাঘ। কিন্তু এভাবে কাউকে টেনে নিয়ে যায়নি ।অনেকে মনে করছেন যে বাঘের মুখে মানুষের রক্ত লাগাতে বাঘটি নরখাদক এ পরিণত হয়ে যেতে পারে। 
উল্লেখ্য যে আদিঙগিরি পাহাড়ে অনেক বাঘ রয়েছে।সময়- সময় তারা বেরিয়ে  জনবসতি এলাকা থেকে মুরগি ,কুকুর ,হাঁস ধরে নিয়ে যায়। কিন্তু মানুষের উপর এভাবে আক্রমণের ঘটনা এই প্রথম ।
ওদিকে জালুকবারি পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মৃতদেহটিকে ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠিয়েছে এবং এই নিয়ে পুলিশ থানায় একটি মামলা রুজু করেছে। 
শুক্রবার রাতে বাঘের আক্রমণে ঘটনার পর শনিবার সকালেই বন বিভাগের লোকেরা এসে পর্যবেক্ষণ করে একটি বিশাল খাঁচা বসিয়েছে বাঘটিকে ধরার জন্য। এলাকার লোকেরা বর্তমানে বাড়ি থেকে বের হতে ভয় পাচ্ছে।
উল্লেখ্য যে ক্রমাগত পাহাড়ের বন ধ্বংস ও বাড়ি বানানোর ফলে বাঘের বাসা ছিনিয়ে নিয়েছে মানুষ ।বাঘেরা তাই খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসে। বাঘেরা এভাবে সাধারণত  আক্রমণ করে না কিন্তু এবারের ঘটনাটি  একটি ব্যতিক্রম ঘটনা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.