Header Ads

কংগ্রেসের অন্তর্বর্তিকালীন সভানেত্রী হিসাবে সোমবার একবছর পূর্ণ করবেন সোনিয়া গান্ধী, তার আগেই নেতৃত্ব নিয়ে মোক্ষম সওয়াল শশী থারুরের

নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- ৯আগস্ট
আগামিকাল সোমবার কংগ্রেসের অন্তবর্তিকালীন সভানেত্রী হিসাবে একবছর পূর্ণ করবেন সোনিয়া গান্ধী । আর ঠিক তার আগের দিন রবিবার কংগ্রেসের পূর্ণ মেয়াদের সভাপতির জন্য সওয়াল করলেন কেরলের কংগ্রেস নেতা শশী থারুর ।


পিটিআই-কে শশী থারুর বলেছেন, কংগ্রেস দিগভ্রান্ত এবং ভাসমান এই ধারণা মুছে ফেলতে দলের পূর্ণ মেয়াদের সভাপতি খোঁজার কাজটা খুব  তাড়াতাড়ি করা প্রয়োজন । তিনি আরও বলেন , এগিয়ে যেতে গেলে আমাদের নেতৃত্ব সম্পর্কে স্বচ্ছতা থাকতে হবে । সোনিয়া গান্ধী আজীবন এই বোঝা বইবেন এটা বিশ্বাস করা অন্যায় হবে ।


থারুরের মতে, রাহুল গান্ধীর সাহস ,ক্ষমতা ও স্বাভাবিক প্রবৃত্তি রয়েছে । কিন্তু রাহুল ওই পদে না থাকতে চাইলে কী হবে? থারুরের প্রস্তাব, দলের অবশ্যই কংগ্রেস সভাপতি পদের জন্য নির্বাচনের পথে যাওয়া উচিত ।

২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের ভরাডুবির পর তার দায় নিয়ে কংগ্রেস সভাপতির পদ ছেড়েছিলেন রাহুল গান্ধী । তারপর থেকেই দলের অন্তবর্তিকালীন সভানেত্রী হিসাবে দল চালাচ্ছেন সোনিয়া গান্ধী । কংগ্রেসের একটা বিশাল অংশ চাইছেন ফের রাহুল গান্ধীকেই সভাপতি পদে ফেরানো হোক। ঠিক এই সময়েই শশী থারুরের মন্তব্য গোটা বিষয়টাতেই এক অন্য মাত্রা এনে দিল। কংগ্রেস ওয়ার্কিং কমিটির শেষ তিনটি বৈঠকেও রাহুল গান্ধীকেই ফের সভাপতি পদে ফেরানোর  লক্ষ্যে জোরদার সওয়াল উঠেছিল ।

শশী থারুর অবশ্য রাহুল গান্ধীর প্রশংসা করেছেন । করোনা এবং চিনা আগ্রাসন নিয়ে কেন্দ্রীয় সরকারের ব্যর্থতার কথা তুলে ধরেছেন রাহুল গান্ধী । এই বিষয়ে থারুরের বক্তব্য, পরিস্থিতি যাই হোক না কেন, রাহুল গান্ধী একা সরকারের দায়বদ্ধতা এবং ব্যর্থতার বিরুদ্ধে যে লড়াই করেছেন তা নিয়ে কোনও  সন্দেহই নেই।

থারুরের মূল যুক্তি , কংগ্রেস দিগভ্রান্ত এই ধারণা মুছে ফেলতে দলে একজন পূর্ণ মেয়াদের সভাপতি প্রয়োজন ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.