Header Ads

ওয়াও এওয়ার্ডস এশিয়ার পাঁচটি পুরস্কার জিতে নিল দৈজং ফ্যাস্টিভ্যাল


নয়া ঠাহর প্রতিবেদন, গুয়াহাটি : ওয়াও  এওয়ার্ডস এশিয়া ২০২০ এর বিভিন্ন বিভাগের পাঁচটি পুরস্কার জিতে নিল দৈজং ফেস্টিভাল।  চতুর্থ বর্ষের  গত বছরের ডিসেম্বরে আয়োজিত এই উৎসবে ১৫ লাখ দেশ-বিদেশের পর্যটক অংশগ্রহণ করেন। ফেষ্টিভেল এর সূচনা করেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল ও বিত্ত মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সাথে অনেক উচ্চ অধিকারীরা ছিলেন ।পর্যটন মন্ত্রী চন্দন ব্রহ্মের বিশেষ উদ্যোগে ও পরিচালনায় এবং অসাম পর্যটন ও বড়োল্যান্ড পর্যটনের যৌথ উদ্যোগে এই উৎসবের উপস্থাপনায় ছিলেন দৈজং ফেষ্টিভেল অর্গানাইজিং কমিটি। বড়ো ভাষায় দৈজং শব্দের অর্থ নদীর তীর।।দৈ শব্দের অর্থ জল আর জং শব্দের অর্থ কাছে।দৈজং একটি নদী উৎসব।এই উৎসবটি বিটিএডি এলাকাতে প্রতি বছর উৎসাহউদ্দীপনার সাথে পালন করা হয়ে থাকে।এই ফেস্টিভেলের সাথে সংগতি রেখে বিভিন্ন ধরনের অনুষ্ঠান যেমন রোমাঞ্চকর খেলা,গান, স্থানীয় খাবার,প্রদর্শনী।ইত্যাদি আয়োজন করা হয়ে থাকে।
উৎসবের সূচনায়  মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন যে দৈজং মহোৎসব সমগ্র বিশ্বের বুকে  চিরাঙকে এক অনবদ্য রূপে প্রতিষ্ঠা প্রদান করবে। উৎসবে এই উৎসবের দ্বারাই রাজ্যের এই এলাকার অনবদ্য সংস্কৃতি বিশ্বের বিভিন্ন প্রান্তের লোকের বুঝতে যথেষ্ট সাহায্য করবে।
উল্লেখ্য যে এই উৎসবের উদ্দেশ্য ছিল আই নদীকে একটা টুরিস্ট  হব হিসাবে গড়ে তোলা। এর সাথে জনপ্রিয় এবং স্থানীয় পর্যায়ের বিভিন্ন শিল্প সংস্কৃতি প্রচার ও প্রসারের উদ্দেশ্যেই ২০১৬ সাল থেকে এই ফেস্টিভেলের সূচনা করা হয়েছিল।  নদী পর্যটন তথা বিটিসি ও অসমের গ্রামাঞ্চলের প্রচার ও প্রসারের উদ্দেশ্যে এই ফেস্টিভেলের আয়োজন করা হয়।
এটি কেবল পর্যটনের নয় বরঞ্চ জীবিকার দিকেও যথেষ্ট গুরুত্ব প্রদান করা হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.