Header Ads

করোনাময় ছাড়া অসম সরকার কি সত্যিই অচল - এক সাধারণ প্রশ্ন



- রণেন কুমার গোস্বামী - 

করোনাময়ের জন্যে করোনা করুণাময় হয়ে ধরা দিয়েছে। হ্যাঁ, শাসনের ক্ষমতা তিনি এই যাত্ৰাতেই কেড়ে নিতে চেয়েছিলেন, কিন্তু পারলেন না। তিনি ছাড়া করোনা তার করুণা বৰ্ষণ করতে ছাড়ে নি। তার কাছ থেকে বেড়োনো দুৰ্নীতির গন্ধ গোটা রাজ্যে ছড়িয়ে পড়েছে। দুঃখের মাস্ক পড়ে সুখটা করোনাময় যে কেন লুকিয়েছে, আমাদের মতো অভাগারা তা ভেবে কুল কিনারা পায়নি।    
রাজা এবং তাঁর অনুগামীরা ভালোভাবে বুঝেছেন যে করোনাময়ের জন্য করোনা অবিরাম করুণা-বৰ্ষণ যখন সাধারণ মানুষের মনে মধ্যে ভয় এবং আতঙ্ক ফেলায়।  আর, তালাবন্ধের দরুন মানুষের জীবন ও জীবিকা নির্বাহ অচল হয়ে পড়ে। আমাদের যতদূর জানি, রাজা এমন এক পরিবেশের সৃষ্টি হউক চাননি। কিন্তু তালাবন্ধ থেকে সৃষ্টি হওয়া এক ভয়াবহ রুধ করতে পারেননি । কেন? এটা সত্যি যে করোনাময় তাঁর হুমকির চরিত্ৰ অহরহ পরিবৰ্তন করে চলেছে পরিস্থিতি অনুযায়ী। হুমকি পেয়ে রাজা কি ভয় পেলেন? আমরা যতদূর জানি পাননি। কিন্তু তিনি কাবু হয়েছেন বটে। জটিল রোগ (Co-morbidity) থাকলে তবেই করোনায় বেশির ভাগ মৃত্যু হয়। করোনাময়ের হুমকির  Co-morbidity অবশ্যই রাজাকে বিপাকে ফেলেছে।

এ বিশ্লেষণে এগিয়ে যাওয়ার আগে বর্তমান সময় উপযোগী এক গুরুত্বপূৰ্ণ বিষয়ের উপর দৃষ্টি আকৰ্ষণ করতে চাইছি। চিনের সঙ্গে ভারতের সম্পৰ্কে দিনকে দিন খারাপের দিকে ঝুঁকছে। আমার নিজেরও মনে হয়, পূৰ্ণ পৰ্যায়ের না হলেও সীমিত পরিসরে হলেও কিন্তু একটা যুদ্ধ লাগার সম্ভাবনা দিনকে দিন বাড়ছে। বিষয়টি নিয়ে অন্য প্ল্যাটফৰ্মে বিস্তৃতভাবে লিখবো। আমাদের কাছে আসা তথ্য মতে কেন্দ্ৰ তার জন্য ধীরে ধীরে তৈরি হচ্ছে। রাজ্য সরকারগুলিকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে যতখানি পারা যায় কোভিডের ল্যাঠা চুকিয়ে দেওয়ার স্পষ্ট নিৰ্দেশ দেওয়া হয়েছে।   

কাজেই ১৫ সেপ্টেম্বর সময়সীমার মধ্যেই করোনার করুণা যতখানি পারা যায় আদায় করে নিতে হবে। জনতার ভাগ্যে জুটল তালাবন্ধ, গৃহবন্দিত্ব।  করোনাময়ের হুমকিটা আসলে কি ছিল?
তিনি সব মন্ত্ৰীপদ ছেড়ে দেবেন, সাধারণ বিধায়ক হয়েই থাকবেন। আগেই বলা হয়েছে, হুমকির জটিলতা রাজাকে বিপাকে ফেলেছে। রাজার মতে, করোনাময় দফতরগুলিতে এরূপ জটলা লাগিয়ে রেখেছে যে সেগুলো খুলতে অনেকটা সময় লেগে যাবে। এতো সময় লাগবে যে হয়তো বিধান সভা নিৰ্বাচনের দিনক্ষণই কাছে চলে আসবে। যিনি দায়িত্ব নেন, তাঁর দুৰ্নাম হবে, সরকারেরও বদনাম হবে। আর, এই সুযোগকে কাজে লাগিয়ে করোনাময় বলতে পারবে যে তিনি ছাড়া সরকার অচল। জালে পা দিতে না চেয়েই রাজা বাগে চলে এলেন।

[লেখক গুয়াহাটির বিশিষ্ট সাংবাদিক। মূল অসমিয়া থেকে লেখাটি বাংলায় অনুবাদ করা হয়েছে।মতামত নিজস্ব।]

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.