Header Ads

সেপ্টেম্বরে পরীক্ষার সিদ্ধান্ত বদলের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি পাঠালেন মমতা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী MHRD আর UGC নির্দেশিত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে টার্মিনাল পরীক্ষা আয়োজিত করা সংক্রান্ত সংশোধিত দিশা-নির্দেশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখেছেন। ওই চিঠিতে মমতা ব্যনার্জী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই ইস্যুতে দ্রুত তদন্ত করার আবেদন জানিয়েছেন। এর সাথে সাথে UGC’র প্রথম নির্দেশ বহাল করার আবেদন করেছেন।

উনি চিঠিতে উল্লেখ করেছেন যে, এপ্রিল মাস থেকেই যে ভাবে গোটা দেশে করোনা ছড়িয়ে পড়ছে, এরমধ্যে সেপ্টেম্বর মাসে পরীক্ষার আয়োজন করার মতো পরিস্থিতি থাকবে কি না সেটা নিয়ে এখনো পর্যন্ত কিছেই বলা যাচ্ছে না। মুখ্যমন্ত্রী চিঠিতে লেখেন, বিশ্ববিদ্যালয় অনুদান আয়োগ (UGC)-এর ছয় জুলাইয়ের দিশা নির্দেশ ছাত্রদের জন্যে হিতে বিপরীত হতে পারে। মমতা ব্যানার্জী লেখেন, ‘আমি বুঝতে পারছি যে সমস্ত রাজ্যই ভারত সরকারের কাছে এই ইস্যু তুলে ধরেছে, সবাই নিজেদের চিন্তা ব্যক্ত করেছে আর এই নির্দেশিকা নিয়ে আপত্তিও জানিয়েছে। আমি এ কারণেই আবেদন করছি যে, এই বিষয়ে আবারও বিচার বিবেচনা করা হোক।”
দেশজুড়ে ইন্টারনেট পরিষেবার অবস্থা দেখে দেশে অনলাইন পরীক্ষা করানো সম্ভব হবে না। বিশেষকরে গ্রামীণ এলাকায় কম্পিউটার আর ইন্টারনেট পরিষেবা পর্যাপ্ত নয়। আর এই কারণে অনলাইন পরীক্ষা দেওয়া সম্ভব না। এছাড়াও বর্তমান পরিস্থিতিতে বেশীরভাগ শিক্ষা প্রতিষ্ঠানকে কোয়ারেন্টাইন সেন্টারে বদলে ফেলা হয়েছে। তাই সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয় উপাচার্য এবং শিক্ষকদের সাথে কথা বলার পর ইন্টারনাল অ্যাসেসমেন্ট আর এর আগের পারফমেন্সের ভিত্তিতে ফলাফল ঘোষণা করার উপর সকলে জোর দিয়েছেন।
উল্লেখ্য, UGC এর গাইডলাইনে বলা হয়েছে যে, সেপ্টেম্বর মাসে পরীক্ষার আয়োজন করা প্রয়োজন। যদিও, পরীক্ষার আয়োজন নিয়ে UGC রাজ্য সরকারের সাথে এখনো কোন কথা বলেনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.