Header Ads

রাশিয়ার আইসক্রিমে সমকামিতার উস্কানি !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
রাশিয়ায় তৈরি একটি আইসক্রিমের বিরুদ্ধে সমকামিতায় উস্কানি দেওয়ার অভিযোগ উঠেছে। অভিযোগের কারণ হলো, আইসক্রিমটির গায়ে রামধনুর সাতটি রং রয়েছে, যা সমকামী আন্দোলনের প্রতীক। আইসক্রিমটি নিষিদ্ধ করার দাবিতে আবেদনপত্রও পাঠানো হয়েছে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে। তবে এ অভিযোগ পুরোপুরিই নাকচ করে দিয়েছে আইসক্রিমটির প্রস্তুতকারক সংস্থা।

রাশিয়ার একজন প্রাক্তন সাংসদ এবং মহিলাদের সংগঠনের প্রধান ইয়েকাতেরিনা লাখোভারের দাবি, রামধনুর সাতটি রংকে ব্যবহার করে এই আইসক্রিমটি আসলে নীরবে সমকামিতার বিজ্ঞাপন চালাচ্ছে। তার মতে, এই আইসক্রিমটির মাধ্যমেই রাশিয়ায় নিষিদ্ধ সমকামী আন্দোলনের প্রতীক রামধনু রংয়ের পতাকার সঙ্গেও পরিচিত হয়ে যাচ্ছে রাশিয়ার শিশু-কিশোররা !
তবে এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে ওই আইসক্রিম নির্মাতা সংস্থা। তাদের পাল্টা দাবি, এর সঙ্গে সমকামী আন্দোলনের কোনও সম্পর্কই নেই। প্রাকৃতিক রং ব্যবহার করাতেই আইসক্রিমে রামধনুর সাতটি রঙ ফুটে উঠেছে। ওই সংস্থার এক কর্তা বলেন, 'বৃষ্টির পর রোদ উঠলে রামধনুর দেখা মেলে। যা প্রকৃতির সবচেয়ে সুন্দর একটি সৃষ্টি। এর সঙ্গে সমকামিতার কোনও সম্পর্কই নেই।'
রাশিয়ায় সমকামিতাকে অপরাধ হিসেবে দেখা না হলেও ১৯৯৩ সালের আইন অনুযায়ী এর প্রকাশ্যে প্রচার বিধিবহির্ভূত। এ অপরাধের ক্ষেত্রে ৫ লাখ রুবল (৭ হাজার ইউএস ডলার) জরিমানা করা হতে পারে।
আইসক্রিমটি নিষিদ্ধ করার আবেদনপত্রে লাখোভা লিখেছেন, তারা এসব সুন্দর রঙধনু বর্ণালীকে নিজেদের চতুর প্রচারণার অংশ হিসেবে নিয়েছে। সুন্দর সুন্দর কথা বলে অনৈতিকতা ছড়ানোর কাজ করছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.