Header Ads

পদ্মসম্মানে সম্মানিত করার দাবি সি ডিভানকে !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
শুধু ঘন জঙ্গল নয়, বন্য প্রাণীর আক্রমণের আশঙ্কা নিয়ে প্রতিদিনই ১৫ কিলোমিটার দুর্গম পথ হেঁটে চিঠি বিলি করেছেন ভারতের তামিলনাড়ুর এক ডাকপিয়ন ডি সিভান। টানা ৩০ বছর ধরে নিষ্ঠার সঙ্গেই তিনি কাজটি করে গেছেন।
সম্প্রতি তিনি কাজ থেকে অবসর গ্রহণ করেছেন। কাজের প্রতি
তার এই নিষ্ঠা দেখে অনেকেই আবেগে আপ্লুত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে তার প্রশংসা করে নানা মন্তব্য করছেন।

সিভান নামের ওই ব্যক্তি টানা ৩০ বছর চিঠি নিয়ে তামিলনাড়ুর কুন্নুরের দুর্গম পাহাড়ি পথ পাড়ি দিয়ে ছুটেছেন প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে। এজন্য তাকে প্রতিদিন হাঁটতে হয়েছে ১৫ কিলোমিটার পথ। চিঠি বিলি করতে গিয়ে ৬৬ বছরের সিভানকে অনেক সময় বন্য হাতি, সাপ, ভালুক এবং অন্যান্য বন্য প্রাণীরও মুখোমুখি হতে হয়েছে। কিন্তু তারপরও নিজের দায়িত্ব থেকে একদিনের জন্যও তিনি পিছু হটেননি। বরং চ্যালেঞ্জ নিয়েই তিনি দুর্গম পথ পাড়ি দিয়েছেন প্রতিদিনই।
আইএএস অফিসার সুপ্রিয়া সাহু বুধবার এই ডাকপিয়নের কাজের প্রতি নিষ্ঠা আর অবসরে যাবার কথা জানিয়ে টুইটারে একটি পোস্ট দেন। সেখানে তিনি লিখেছেন, ‘ডাকপিয়ন ডি সিভান কুন্নুর দুর্গম অঞ্চলে চিঠি পৌঁছে দেওয়ার জন্য ঘন বনাঞ্চল দিয়ে প্রতিদিন ১৫ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন। এজন্য তাকে বন্য হাতি, ভালুক, পিচ্ছিল স্রোত এবং জলপ্রপাত পার হতে হয়েছে প্রতিদিন। গত সপ্তাহে অবসর নেওয়ার আগ পর্যন্ত ৩০ বছর ধরে নিষ্ঠার সাথে তিনি এই দায়িত্ব পালন করে গেছেন।'
অনেকে কাজের প্রতি সিভানের নিষ্ঠা দেখে তার প্রশংসা করছেন। কেউ আবার সেবার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন। কেউ কেউ এমন কাজের স্বীকৃতি হিসেবে তাঁকে পদ্মশ্রী পুরষ্কার দেওয়ার কথাও লিখেছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.