Header Ads

অসমে সরকারি চাকরিতে নিয়োগ পত্র শুধু ব্ৰহ্মপুত্ৰ উপত্যকার ছেলেমেয়েদের, উপেক্ষিতই রয়ে গেল বরাক, অভিযোগ প্ৰদীপ দত্তরায়ের

নয়া ঠাহর, ৫ জুলাইঃ বরাক উপত্যকার সঙ্গে প্রতিটি ক্ষেত্রে পূর্বতন সরকারগুলোর মতো অসমের বিজেপি নেতৃত্বাধীন জোট সরকারও বিমাতৃসুলভ আচরণ করছে। ইতিমধ্যেই অসমের কৃষি বিভাগে  ১১১ জন ,  রুরাল হেলথ মিশন ১৬ , প্রতিবন্ধী ২০০ এবং ৩০০ জন নার্সকে নিয়োগ পত্র দিয়েছে রাজ্য সরকার। অথচ সেখানে বরাক উপত্যকার কেউই সুযোগ পায়নি। এর প্ৰতিবাদ জানিয়েছেন প্রাক্তন কংগ্ৰেস সাংসদ সুস্মিতা দেব , কংগ্রেস বিধায়ক  কমলাক্ষ দে পুরকায়স্থ, সারা কাছাড় করিমগঞ্জ হাইলাকান্দি ছাত্র সংস্থা (আকসা)-র প্রতিষ্ঠাতা সভাপতি তথা উপদেষ্টা গুয়াহাটি উচ্চ আদালতের আইনজীবী প্রদীপ দত্তরায় প্ৰমুখ।
ছবি, সৌঃ আন্তৰ্জাল

এব্যাপারে (আকসা)-র প্রতিষ্ঠাতা সভাপতি প্ৰদীপ দত্তরায় প্ৰেস বিবৃতিতে যাদের নিয়োগ দেওয়া হয়েছে তাদের নিয়োগপত্র বাতিল করার জন্য রাজ্যের মুখ্যমন্ত্ৰী এবং স্বাস্থ্যমন্ত্ৰীর কাছে অনুরোধ করেছেন। যদি বাতিল না করা হয় তবে তাদের কাউকে পোস্টিং দিয়ে বরাকে না পাঠানোর আহ্বান জানিয়েছেন তিনি। তার কারণ এতে বরাক উপত্যকায় আগুন জ্বলবে । বরাক উপত্যকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভয়ঙ্কর অবনতি হবে বলে মত প্ৰকাশ করেছেন তিনি। আর এর জন্য সরাসরি দায়ী থাকবে রাজ্য সরকার এমনটাই তারা মনে করছেন। কারণ বৰ্তমানে বরাক উপত্যকায় ৫ লক্ষ বেকার তরুণ-তরুণি রয়েছে । তাদের অভিভাবক ১০ লক্ষ । এছাড়া আরও ১০ লক্ষ লোক এই নিয়োগে প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে আছেন। তারা কেউ এটা মেনে নেবেন না বলে মনে করছেন আকসা-র প্ৰতিষ্ঠাতা সভাপতি প্ৰদীপ দত্ত রায়। তাঁর কথায় অসমে জেলাভিত্তিক পোস্ট বিতরণ করা হলে প্ৰত্যেক জেলায় ৪ জন করে টাকরি পেত। সেই হিসেবে বরাকে ৩ জেলায় ১২ জন চাকরি পেত। তাই যথা শীঘ্ৰ সম্ভব পদ তৈরি করে রাজ্যের মুখ্যমন্ত্ৰী তাদের চাকরির ব্যবস্থা করবেন বলে তিনি আশা প্ৰকাশ করেছেন। অন্যথা বরাক -ব্রহ্মপুত্র সমন্বয়ের স্লোগান ভাঁওতা, তিনি ধরে নেবেন বলে বিবৃতিটিতে উল্লেখ করেছেন। বিষয়টি নিয়ে  কেন্দ্রীয় মন্ত্রী কবীন্দ্র পুরকায়স্থের মুখ খোলা উচিত বলে তিনি মনে করেন। 

বিবৃতিটিতে তিনি আরও উল্লেখ করেছেন- ব্রহ্মপুত্র উপত্যকার প্রতি বরাকের লোকজন আশা-আকাঙ্ক্ষা সমস্ত বিসর্জন দিতে বাধ্য হচ্ছে। তার কারণ হিসেবে তিনি বলেছেন- মুখ্যমন্ত্ৰী সৰ্বানন্দ সনোয়াল অন্ত ১৮ থেকে ২০ বার বরাকে গিয়েছেন। সেখানে মিনি সচিবালয়ের শিলান্যাস করেছেন , দরগাকোনায় বিশ্ববিদ্যালয় জমি দিয়েছে সেখানে স্বামী বিবেকানন্দ ইন্টারন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট শিলান্যাস করেছেন , উড়ালপুল তৈরির আশ্বাস দেওয়া হয়েছে, মহাসড়কের ৩০ কিলোমিটার রাস্তা শেষ করা হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে , জেলা গ্রন্থাগার পুনর্নির্মাণ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে , শহিদ স্মারক নির্মাণের জন্য টাকা বরাদ্দ হয়েছে , কিন্তু তার একটিও এখনও পৰ্যন্ত বাস্তবায়ন হয়নি বলে তিনি উল্লেখ করেছেন। এই ব্যাপারে সাংসদ এবং বিজেপির বিধায়করা স্পষ্ট বক্তব্য রাখবেন বলে তিনি আশা প্ৰকাশ করেন। তিনি বলেন- বরাক উপত্যকার লোকজন শুধু প্ৰতিশ্ৰুতি নয়, প্ৰত্যেকটি প্ৰকল্পের বাস্তবায়ন চান। তা না হলে বিকল্প চিন্তা করার কথা ভাবছেন বরাকবাসী ঠিক এমনটাই উল্লেখ করেছেন (আকসা)-র প্রতিষ্ঠাতা সভাপতি প্রদীপ দত্তরায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.