Header Ads

বন্যাকবলিত অসমে বিপর্যস্ত জনজীবন ,বন্যায় সবচেয়ে ভয়াবহ অবস্থা কাজিরাঙ্গা অভয়ারণ্যে



 নয়া ঠাহর প্রতিবেদন।

বন্যায় ভেসে গেছে কাজিরাঙ্গা অভয়ারণ্য। বর্তমানে অভয়ারণ্যের ৭০% এলাকা বন্যাকবলিত। ইতিমধ্যে ১৪২টি বন্য জীব জন্তুর মৃত্যু হয়েছে।  বন্যা বিধ্বস্ত অসমে সংকটে বন্যপ্রাণীরা। কাজিরাঙা অভয়ারণ্য পরিস্থিতি ভয়াবহ ।বন্যপ্রাণীকে নিরাপদ স্থানে পাঠানোর ব্যবস্থা চলছে ।বর্তমানে কাজিরাঙ্গা পরিস্থিতি কিছুটা সুস্থির হয়েছে যদিও প্রতিদিনই বন্যপ্রাণীর মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। বুধবারে জলে ডুবে মৃত্যু হয় একটি গন্ডারের শাবকের। চলতি বছরে ১৪২ প্রাণীর মৃত্যু হয়েছে এর ভিতর ১০৪ টি খতিয়া পশু, ৫টি মোষ,১১টি শূকর, ও ২টি হরিণের মৃত্যু হয়েছে। মৃত ১৪২ টি পশুর মাঝে জলে ডুবে ৭৯টি বন্য প্রাণীর মৃত্যু হয়েছে ,আর রাষ্ট্রীয় রাজপথে বাহনের ধাক্কায় মৃত্যু হয়েছে ১৯ টি বন্য প্রাণীর।





কাজিরাঙা ব্যাঘ্র প্রকল্পের অধীনে ২০০টি বন শিবিরের ভিতরে ২৬টি বন শিবির  বর্তমানে বন্যায় প্লাবিত।বন্যার সময়ে ১৬৫টি প্রাণী উদ্ধার করা হয় ।উদ্ধার করা বন্য প্রাণীকে পানবাড়ি বন্যপ্রাণী উদ্ধার আর পুনঃ সংস্থাপন কেন্দ্রে চিকিৎসা প্রদান করে পুনরায় জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। অবশ্য পথ দুর্ঘটনার কবলে পড়ে অনেক জীবজন্তুর মৃত্যু হয়েছে ।

বর্তমানে কাজিরাঙ্গাতে বন্যার জল শুকোতে আরম্ভ করেছে ফলে দু-একটা বন্যপ্রাণী পুনরায় নিজেদের স্থানে ফিরতে শুরু করেছে। কিন্তু পলস পরা ঘাস  তৃণ ভোজী বন্য প্রাণীর খাদ্যের জন্য অনুপযুক্ত হবার ফলে বন্যপ্রাণীদের খাদ্যের অভাব দেখা দিয়েছে। তৃণভূমি পরিষ্কার করতে বর্তমানে প্রবল বৃষ্টিপাত প্রয়োজন রয়েছে

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.