Header Ads

ভারত ও বাংলাদেশের বন্যাদুর্গতদের জন্য ১ লক্ষ ইউরো সহায়তা দেবেন জলবায়ু পরিবর্তনকর্মী গ্রেটা থুনবার্গ

নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- ২৯ জুলাই
ভারত ও বাংলাদেশের বন্যাদুর্গতদের জন্য এক লক্ষ ইউরো অর্থ সাহায্য দিয়েছেন সুইডিশ কিশোরী ও জলবায়ু পরিবর্তনকর্মী গ্রেটা থুনবার্গ । গত ২০  জুলাই গ্রেটা ' গুলবেনক্যিয়া প্রাইজ ফর হিউম্যানিটি ' পুরস্কার পান। যার অর্থমূল্য ১ মিলিয়ন ইউরো। এই অর্থের পুরোটাই ' গ্রেটা থুনবার্গ ফাউন্ডেশন ' জলবায়ু সংকট মোকাবিলায় কাজ করা দাতব্য প্রতিষ্ঠান ও জলবায়ু পরিবর্তনের কারণে বিশেষত ' গ্লোবাল সাউথে ' ক্ষতিগ্রস্তদের সহায়তায় ব্যয় করবে । এরই অংশ হিসাবে ভারত ও বাংলাদেশের জন্য এই সাহায্য ঘোষণা ।

অর্থ দেওয়ার কথা ঘোষণা করতে গিয়ে গ্রেটা বলেন , জলবায়ু সমস্যা খুবই জরুরি বিষয় । বিশেষত গ্লোবাল সাউথে বসবাসকারী মানুষেরা  ইতিমধ্যেই জলবায়ু পরিবর্তনের বিধ্বংসী প্রভাবে ক্ষতিগ্রস্ত ।


গ্রেটা থুনবার্গ আরও বলেন , দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক বন্যায় লক্ষ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত । কোভিড-১৯ মহামারী ও সাইক্লোন আমফানে যখন তাঁরা বিপর্যস্ত  তখনই যুক্ত হয়েছে এই দুর্যোগ । বিশ্ব সংবাদমাধ্যম এই বন্যাকে উপেক্ষা করে চললেও দুর্গত মানুষগুলোকে সাহায্য করতে আমাদের সম্ভাব্য সবকিছুই করতে হবে । আমি সৌভাগ্যবান যে তাদের সাহায্য করতে নিজের পুরস্কারের অর্থ এই প্রতিষ্ঠানগুলোকে দিতে পারছি। বন্যায় ভারতে এ পর্যন্ত ১১৩  জন মারা গেছেন এবং ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ৬৮ লক্ষ মানুষ ।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.