Header Ads

‘বিকল্প’ পেয়ে গিয়েছেন মমতা, শোভনের চ্যাপ্টার ক্লোজড !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল কংগ্রেস গড়ে তোলার পর থেকেই কানন অর্থাৎ শোভন চট্টোপাধ্যায় তাঁর সঙ্গ ছাড়া এক পা-ও চলতেন না। সেই শোভনের চ্যাপ্টারই প্রায় ক্লোজড হয়ে গেল তৃণমূলে। একুশের নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেসের অন্দরে আর শোভন চট্টোপাধ্যায়কে নিয়ে বিশেষ ভাবনা নেই। তৃণমূল তাঁর বিকল্প ইতিমধ্যেই খুঁজে পেয়ে গিয়েছে বলে শোনা যাচ্ছে।
শোভন একটা সময়ে বলেছিলেন তৃণমূল তাঁকে তাড়িয়ে দিলেও একজন সৈনিক হিসেবে তিনি কাজ করে যাবেন। তিনিই আবার তৃণমূলে ন-মাসের অজ্ঞাতবাস কাটিয়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। তাঁর বিজেপিতে যোগ দেওয়া এবং যোগ দেওয়ার পর থেকে আজ পর্যন্ত কম নাটক হয়নি। বারবার শোভনের রাজনৈতিক ভবিষ্যৎ দোলাচলে রয়ে গিয়েছে।

করোনা লকডাউনের আগে পুরভোটের দামামা বাজতে শুরু করতেই তাঁর নাম নিয়ে টানাপোড়েন শুরু হয়েছিল। কিন্তু লকডাউনে ফের চর্চা বন্ধ হয়ে গিয়েছিল শোভনের নাম নিয়ে। এখন আবার তাঁর নাম হঠাৎ উঠে এল চর্চায়। ২০২১-এর নির্বাচন নিয়ে যখন দু-দলই ভাবতে শুরু করেছে, তখন ফের শোভনের নাম জল্পনায়।

শোভন বিজেপিতে নাম লিখিয়েছেন বছর ঘুরতে চলল। তারপর থেকেই তিনি নিষ্ক্রিয় রাজ্য রাজনীতিতে। বিজেপিতে যাওয়ার পর তিনি কোনও সভা সমাবেশে গেরুয়া মঞ্চে উপস্থিত হননি। বরং তৃণমূলে ফেরা নিয়ে বহু চর্চা হয়েছে। তবে বর্তমান পরিস্থিতিতে তৃণমূল আর তাঁকে নিয়ে বিশেষ ভাবিত নয়। শোভনের বিকল্প ভাবনা শুরু হয়েছে তৃণমূলে--তাই তৃণমূল প্রায় চূড়ান্ত করে ফেলল শোভনকে বাদ দিয়েই তাঁরা চলবেন। বেহালা পূর্ব কেন্দ্রে আর শোভনের কথা ভাবছেন না সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বরং সেখানে এবার সেলিব্রিটি প্রার্থী দিতে চাইছেন তিনি। বেহালার সঙ্গে শোভনের দীর্ঘদিন যোগাযোগ নেই। না তিনি কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেছেন, না বিধায়ক হিসেবে। তাই বিকল্প ভাবনা শুরু হয়েছে তৃণমূলে।
তৃণমূল চাইছে শোভনের পরিবর্তে বেহালার ভূমিপুত্র টলিউড স্টার সোহমকে পার্থী করতে। ১৯৭৭ থেকে ২০০১ পর্যন্ত বামেদের দখলে ছিল এই কেন্দ্র। ২০০১ সালে প্রথম তৃণমূল প্রার্থী পরশ দত্ত বিধায়ক হন। ২০০৬ সালে ফের জেতে বামেরা। তারপর ২০১১ ও ২০১৬ সালে এই কেন্দ্র থেকে বিধায়ক হন শোভন। এখন শোভন সরকারিভাবে বিজেপিতে। তাই পরিবর্ত হিসেবে সোহমকে ভাবছে তৃণমূল।
দক্ষিণ ২৪ পরগনা জেলা সভাপতি শুভাশিস চক্রবর্তীই প্রথম জল্পনার অবতারণা করেন। মমতা বন্দ্যোপাধ্যায় বিধায়কদের উদ্দেশ্যে ভোট-বার্তা দেওয়ার পর তিনি বলেন বেহালা পূর্ব কেন্দ্রটি এখনও ফাঁকা। এরপরই বেহালা পূর্ব কেন্দ্রে সোহমের পাশাপাশি সুশান্ত ঘোষ, তারক সিং সহ অনেকের নাম নিয়েই চর্চা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.