Header Ads

নেপালে চিনের 'পাওয়ার প্লে' শুরু--রাজনীতি থেকে টিভি সম্প্রচার নিয়ে সিদ্ধান্তে বেজিং এর দাদাগিরি !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
 
ফের একবার নেপাল কমিউনিস্ট পার্টির গুরুত্বপূর্ণ বৈঠক পিছিয়ে গেল। এর দ্বারাই নেপালের রাজনীতিতে ওলির বিরুদ্ধে জমাট বাঁধা ক্ষোভ প্রশমনের চেষ্টা করে চলেছে চিন। আর এ কাজে চিনের দূত হউ ইয়াঙ্কি সিদ্ধহস্ত ! উল্লেখ্য, সর্বস্তরে যাতে নেপাল ভারত বিরোধীতা শুরু করে দেয়, তার জন্য মাটি খোঁড়ার কাজ শুরু করে দিয়েছেন হউ ইয়াঙ্কি।
চিনের দূত নেপালে এসে , সে দেশের রাজনৈতিক পরিস্থিতি ‘ঠান্ডা’ করতে চাইছেন। চিনের দূত হউ ইয়াঙ্কি নেপালের এনসিপি নেতাদের এপর চাপ তৈরি করতে চাইছেন। সেক্ষেত্রে চিনের কমিউনিস্ট পার্টির প্রসঙ্গও তোলা হয়েছে চিনের তরফে। এর জবাবে নেপালের দাহাল শিবির জানিয়েছে, ওলি ছাড়াও নেপালের কমিউনিস্ট পার্টি চলতে পারবে। 
 
নেপাল সম্পর্কে একটি ভারতীয় টিভি চ্যানেলে একটি ভিডিও ক্লিপ সম্প্রচারিত হতেই, নেপালের ওলি সরকার নড়েচড়ে বসেছে। সেখানে ওই ভিডিও ক্লিপ গোটা নাগরিক সমাজের আবেগে আঘাত করেছে বলে দাবি তুলে একাধিক ভারতীয় টিভি চ্যানেলকে নিষিদ্ধ ঘোষণা করেছে নেপাল সরকার। এই ঘটনায় বেজিং পরোক্ষে মদত দিচ্ছে বলে খবর।
নেপালে এদিন কমিউনিস্ট পার্টির যে বৈঠক হওয়ার কথা ছিল, তা বাতিল করতে চায়নি প্রধানমন্ত্রী ওলির বিরোধী শিবির দাহাল গোষ্ঠী। তবে আতমকাই গতরাতের সিদ্ধান্তে স্থির হয়েছে যে এ বৈঠক পিছোবে। আর বৈঠক পিছিয়ে ওলির মসনদে বসার সময়সীমা বাড়ানো হচ্ছে। ওলি শিবিরের এই স্ট্র্যাটেজির নেপথ্যে চিনের দূত রয়েছেন বলে খবর। চিনের দূত ওলির বিরোধী শিবিরকে বশে আনার চেষ্টা করছে ! জানা গিয়েছে চিনের দূত ইয়াঙ্কি বারবার ওলির বিরোধী শিবিরের নেতা দাহালের সঙ্গে বৈঠকের আর্জি জানান। বহুবার আবেদনের পর শেষ মেশ এই বৈঠক হয়েছে। আর সরাসরি বেজিং এর প্রশ্রয়ে ও দাদাগিরির চাপে নেপালে ওলি সরকার ফের ধীরে ধীরে ডানা মেলতে শুরু করছে !

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.