Header Ads

নিজেদের শক্তিশালী দেখাতে হলিউড সিনেমার ভিডিও চুরি--ঘটনা সামনে আসতেই বেইজ্জত ড্রাগন !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
 চীনের ক্ষমতায় থাকা কমিউনিস্ট পার্টির পিপলস লিবারেশন আর্মির একটি পুরনো ভিডিও সোশ্যাল মিডিয়ায় দ্রুত গতিতে ভাইরাল হচ্ছে। যেখানে হলিউড সিনেমার একটি দৃশ্যকে চীনের সেনাদের করা একটি অপারেশন হিসেবে দেখানো হচ্ছে। চীন আর চীনের সেনা PLA সম্প্রতি লাদাখে ভারতের বিরুদ্ধে উত্তেজনা তৈরি করছে। আর এর কারণে গোটা বিশ্বের সামনে চীনকে অপদস্ত হতেও হচ্ছে। চীন নিজেদের শক্তিশালী দেখানোর জন্য ২০১১’র PLA বায়ুসেনা’র একটি প্রশিক্ষণের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করছে। যদিও সেই ভিডিও ভাইরাল হওয়ার পর তাদের নিয়ে অনেক হাসাহাসি হচ্ছে। কারণ সেই ভিডিও আসলে ১৯৮৬ সালের হলিউড সিনেমা ‘টপ গান” এর একটি দৃশ্য !

চীন সরকারের মুখপাত্র চায়না সেন্ট্রাল টেলিভিশন ২৩ জানুয়ারি ২১১ সালে PLA বায়ুসেনা’র একটি প্রশিক্ষণের ভিডিও দেখায়। সেখানে দাবি করা হয় যে, চীনের বায়ুসেনা শত্রু পক্ষের বিমানকে কীভাবে ধ্বংস করছে। চায়না সেন্ট্রাল টেলিভিশন (CCTV) ওই ভিডিও টিভিতে প্রচারিত করে। যেখানে চীনের ফাইটার প্লেন শত্রুদের একটি বিমানকে কীভাবে ধ্বংস করছে দেখানো হয়েছে।
ওই ভিডিওটি দিয়ে ভারতকে ভয় দেখাতে চীন আবার অনলাইনেও পোস্ট করা শুরু করে। অনলাইনে পোস্ট করা মাত্রই ওই ভিডিও ভাইরাল হয়ে যায়। চীন দাবি করে যে, তাদের সেনারা J-10 ফাইটার জেট দিয়ে মিসাইল ছুঁড়ে শত্রুদের বিমান ধ্বংস করছে।
যদিও সোশ্যাল মিডিয়া ইউজাররা চীনের এই চালাকি ধরে ফেলে। আর তারা বলে যে, এই ফুটেজ কোন সৈন্য প্রশিক্ষণের দৃশ্য না, এটি হলিউড সিনেমা ‘টপ গান” এর একটি দৃশ্য। এর সাথে সাথে চীনের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় ইউজাররা চুরির অভিযোগও তোলে। সোশ্যাল মিডিয়ার ইউজাররা জানান, চীন যে ভিডিও দেখিয়ে দাবি করছে যে এটা তাদের প্রশিক্ষণের ভিডিও আর J-10 ফাইটার জেট, সেটা আসলে আমেরিকার F-5 বিমান ছিল আর দৃশ্যটি টপ গান সিনেমা থেকে নেওয়া হয়েছে !

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.