Header Ads

'শহিদ' লাদেন, পার্লামেন্টে ৯ /১১ মাস্টার মাইন্ডকে বিশেষ সম্মান পাক প্রধানমন্ত্রীর !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
জঙ্গি লাদেন 'শহিদ' ! ভরা পার্লামেন্টে প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্যে চমকে গিয়েছিলেন তাঁর দলের সাংসদরাই। প্রকাশ্যে তিনি বলেন আমেরিকার সেনার হাতে আ্যাবোটাবাদে শহিদ হয়েছিলেন লাদেন। এতে পাকিস্তান নাকি বিব্রত হয়েছিল। তার আগেই হয়তো এফএটিএফের দুঃসংবাদটা পেয়েছিলেন ইমরান। এই নিয়ে তোলপাড় শুরু হয়ে গিয়েছে পাকিস্তানে।

'শহিদ' লাদেন ২০০১ সালের আমেরিকার ওয়ার্ল্ড ট্রেট সেন্টারে বিধ্বসংসী বিমান হানা ঘটিয়েছিলেন। সেই আল কায়দার প্রধান কুখ্যাত জঙ্গি ওসামা বিন লাদেনকে ভরা পার্লামেন্টে ‘শহিদ’ বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন মার্কিন সেনার হাতে অ্যাবোটাবাদে শহিদ হয়েছিলেন লাদেন। তাতে বিব্রত হয়েছিল পাকিস্তান। চরম বিতর্কে ইমরান কুখ্যাত জঙ্গি লাদেনকে শহিদ বলায় চমকে গিয়েছিলেন তাঁর দলের সাংসদরাই। এই নিয়ে জোর শোরগোল পড়ে গিয়েছে পাকিস্তানে। ইমরানের বিরুদ্ধে সমালোচনা শুরু হয়ে গিয়েছে। পাক প্রধানমন্ত্রীর এই বয়ানে আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানে ভাবমূর্তি আরও ক্ষুন্ন হবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন সেদেশের রাজনীতিকরা।
লাদেনকে শহিদ বলে তিনি যে ভুল করেননি সেটা আবার যুক্তি দিয়ে বুঝিয়েছেন পাক প্রধানমন্ত্রী। ইমরান খান নিজের বক্তব্যের সমর্থনে আমেরিকার প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের প্রসঙ্গ টেনে এনেছেন। তিনি বলেছেন ব্রিটিশদের কাছে জর্জ ওয়াশিংটন জঙ্গি ছিলেন। এদিকে গত বছর তিনি দাবি করেছিলেন আফগানিস্তানের অ্যাবোটাবাদে যে লাদেন লুকিয়ে রয়েছেন সেকথা মার্কিন গোয়েন্দাদের জানিয়েছিল পাকিস্তানই।
পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদত দেওয়ার অভিযোগ রয়েছে। সেকারণেই এফএটিএ-র শাস্তি হিসেবে ধুসর তালিকায় রেখেছে পাকিস্তানকে। যার জেরে একাধিক আন্তর্জাতিক আর্থিক সাহায্য থেকে বঞ্চিত হতে হচ্ছে পাকিস্তানকে।

No comments

Powered by Blogger.