Header Ads

গুয়াহাটিতে ক্ৰমশ বাড়ছে কোভিড সংক্ৰমণ, বাড়ছে কনটেনমেন্ট জোনের সংখ্যাও

 রিংকি মজুমদার, গুয়াহাটিঃ

আনলক ওয়ানে লকডাউনের কড়াকড়ি কিছুটা শিথিল হওয়াই যেন কাল হয়ে দাঁড়িয়েছে। গুয়াহাটিতে ক্ৰমশ বাড়ছে অতিমারি কোভিড-১৯  আক্ৰান্তের সংখ্যা। পাশাপাশি প্ৰত্যেক দিনই বাড়ছে কনটেনমেন্ট জোনের সংখ্যা। বৰ্তমানে গুয়াহাটিতে ৪৪ থেকে বেড়ে কনটেনমেন্ট জোনের সংখ্যা হয়েছে ৬৭ টি। শনিবার স্বাস্থ্যমন্ত্ৰী হিমন্ত বিশ্ব শৰ্মা সাংবাদিক সম্মেলন করে বলেন- আগামী ১৫ দিনের মধ্যে গুয়াহাটিতে ৫০ হাজার করোনা পরীক্ষা করা হবে। জিএমসিএইচ সমেত ১২ টি হাসপাতালে নমুনা দেওয়া যাবে। এই ৫০ হাজারের ভেতর যদি ৫০০ লোকের শরীরে করোনা পজিটিভ ধরা পড়ে তবে গুয়াহাটিতে ফের একবার লকডাউন চালু করার কথা ভেবে দেখবে সরকার। রাজ্যের আৰ্থিক অবস্থার দিকে লক্ষ্য রেখেই এই সিদ্ধান্ত নেওয়াটা খুবই জরুরি বলে মন্তব্য করেছেন তিনি।
অসমে এখন পৰ্যন্ত ২ লক্ষ মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। ৩০ জুন পৰ্যন্ত আরও ৩ লক্ষ করোনা পরীক্ষা করা হবে। 

গুয়াহাটিতে ২৫ জনের শরীরে করোনা পজিটিভ ধরা পড়েছে। যার কোনও ভ্ৰমণ বৃত্তান্ত খুঁজে পাওয়া যায়নি। ফলে মহানগরে করোনার জীবানু কোথাও লুকিয়ে থাকার আশঙ্কা করা হচ্ছে। তিনি আরও জানান, কেরল থেকে আরও ২৫ হাজার লোক রাজ্যে আসার বাকি। তারা এলে রাজ্যে করোনা আক্ৰান্তের সংখ্যা আরও ৫ হাজার বাড়ার আশঙ্কা রয়েছে।

গুয়াহাটিতে ১২টি জায়গায় করোনা টেস্ট করা হবে। বিভিন্ন হাসপাতাল ছাড়াও মহানগরের বিভিন্ন ল্যাবে করোনা টেস্টের ব্যবস্থা করা হয়েছে। ইচ্ছুক ব্যক্তিরা মনে কোনও শঙ্কা থাকলে সেখানে নিজেরা গিয়েই পরীক্ষা করতে পারবেন তার ব্যবস্থা করা হয়েছে। যে সব সরকারী হাসপাতালে কোভিড টেস্টের ব্যবস্থা করা হয়েছে তার তালিকা দেওয়া হলঃ 


করোনার প্ৰকোপে কোয়ারেন্টাইন সেন্টারে কোনও ব্যক্তির মানসিকভাবে কোনও সমস্যা হলে তারা মনস্তত্ববিদদের সঙ্গে পরামৰ্শ নিতে পারবেন। তার জন্য ২২০ জন মনস্তত্ববিদকে নিয়ে একটি নেটওয়াৰ্ক তৈরি করা হয়েছে। এদিকে জিএমসিএইচ ৩ জন ডাক্তারের শরীরে কোভিড পজিটিভ ধরা পড়েছে। ডিউটি করার পর ডাক্তাররা মহানগরের তাজ ভিভান্ত হোটেলে কোয়ারেন্টাইনে ছিলেন। সোয়াব নমুনা টেস্টের পর তাদের শরীরে কোভিড পজিটিভ ধরা পড়েছে।

এদিকে মহানগরের উলুবাড়ি শ্মশানে করোনা আক্ৰান্তের মৃতদেহ সৎকার নিয়ে এলাকার লোকজনদের মধ্যে তীব্ৰ প্ৰতিক্ৰয়ার সৃষ্টি হয়েছে। তাদের কথায় করোনা আক্ৰান্ত মৃতদের লোকালয়ে সৎকার করা হলে এলাকায় সংক্ৰমণ ছড়াবে। সে সম্পৰ্কে স্বাস্থ্যমন্ত্ৰী বলেন- মৃত ব্যক্তির শরীরে করোনা থাকলেও তাতে সংক্ৰমণের কোনও সম্ভাবনা নেই। তার চেয়ে জীবন্ত মানুষের শরীর থেকে করোনা আক্ৰান্তের সম্ভাবনা বেশি থাকে। এ নিয়ে অহেতুক ভয় না পাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে লকডাউন শিথিল করার পর মহানগরের বিভিন্ন ফ্ল্যাটে পরিচারিকাদের ফের আসা যাওয়া শুরু হয়েছে। মহানগরের শিলপুখুরিতে রয়েল সিলভার হাইট নামে একটি অ্যাপাৰ্টমেন্টে ফ্ল্যাটে পরিচারিকার শরীরে কোভিড পজিটিভ ধরা পড়েছে। আক্ৰান্ত মহিলার নাম লক্ষ্মী। তার মেয়ের শরীরেও কোভিড পজিটিভ ধরা পড়েছে। বেশ কয়েকটি ফ্ল্যাটে পাৰ্ট টাইম কাজ করতো ওই মহিলা। এই ঘটনার পর স্বাভাবিকভাবেই অ্যাপাৰ্টমেন্টে বাসিন্দাদের মনে করোনা আতঙ্কের সৃষ্টি হয়েছে। খবর প্ৰকাশ্যে আসার পরেই সিল করে দেওয়া হয়েছে অ্যাপাৰ্টমেন্টটি। ওই মহিলার সংস্পৰ্শে যারা এসেছে তাদের সকলের স্বাস্থ্য বিভাগের তরফ থেকে সোয়াব নমুনা সংগ্ৰহ করা হয়েছে।
এদিকে হাতিগাঁও থানায় এক দাগি আসামীর শরীরে করোনা পজিটিভ ধরা পড়েছে। শনিবার হাতিগাঁও থানা স্যানিটাইজ করা হয়।

উল্লেখ্য যে, এখন পৰ্যন্ত ভিন রাজ্য থেকে এই রাজ্যে এখন পৰ্যন্ত ১২৪ টি ট্ৰেনে এসেছে ৬৮,৬৩০ জন, বিমানে এসেছে ২৯৭৩০ এবং রাস্তা ঘাটে বাসে করে এসেছে ৬৫,১৫৫ জন। বিমানে আসা যাত্ৰীরা বেশি আক্ৰান্ত হচ্ছে বলে বিমানের সংখ্যা কমিয়ে দেওয়া হবে। রাজ্যে সুস্থ্য হওয়ার সংখ্যা ৪৭.৯৮। রাজ্যে করোনা আক্ৰান্তের সংখ্যা সবচেয়ে বেশি ধরা পড়েছে হোজাইয়ে। তারপরই ধুবড়ি এবং তিন নম্বরে রয়েছে নগাঁও। এই পরিস্থিতিতে সরকারের তরফ থেকে বার বার একই কথা বলা হচ্ছে। তা হল স্বাস্থ্যের কথা চিন্তা করে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে সবাইকে।  








কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.