Header Ads

বাঘ জান তেলকূপে বিস্ফোরণের পর আজ ব্যাপক আগুন, আগুনের তাপ, বিষাক্ত গ্যাস তেল চারপাশকে গ্রাস করেছে, আতঙ্কিত না হবার জন্য আর্জি মুখ্যমন্ত্রীর


অমল গুপ্ত, গুয়াহাটি : উজান অসমের দুই জেলার মাঝে দুই যমজ শহর ডিব্রুগড় ও তিনসুকিয়া। তিনসুকিয়া শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার ও ডুমডুমা পুলিশ থানার অন্তর্গত ১২, ১৩ কিলোমিটার দূরবর্তী বিশাল চা বাগান অঞ্চল বাঘ জানে অয়েল ইন্ডিয়ার পাঁচটি তেলকূপ অবস্থিত, এই কূপে গত ২৭ মে বিস্ফোরণ ঘটে। আজ ১৩ দিন বাদ সিঙ্গাপুরের তিন তেল বিশেষজ্ঞর উপস্থিতিতে বিকট আওয়াজ করে দম দম করে আগুন জ্বলে উঠে, গল গল করে তেল, গ্যাস নির্গত হতে শুরু করে।  ব্যাপকহারে কালো বিষাক্ত ধোঁয়া চারপাশে ছড়িয়ে পড়ে। খুব কাছেই বুনো ঘোড়ার বিখ্যাত অভয়ারণ্য ডিব্রু সাইখোয়া, বিষাক্ত ধোঁয়া আর আগুনের লেলিহান শিখা ডিব্রু সাইখোয়া নদী ও অভয়ারণ্যে ব্যাপক কু-প্রভাব পড়েছে। বেশ কিছু ঘর বাড়িতে আগুন লেগে গেছে,  চা বাগান বিষাক্ত তেল ধোঁয়া চা পাতা দূষিত হয়ে পড়বে। ডিব্রু সাইখোয়া নদীর জল দূষিত হয়ে পড়ে মাছ, জলজ প্রাণী মারা গেছে। ওই নদীতে ২৭ বিপন্ন প্রজাতির ডলফিন আছে। একটা মারা গেছে গত সপ্তাহে। বাঘ জানে বিস্ফোরণ ও আগুন লাগার খবর পাওয়ার পর মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে কথা বলে তেলকূপের ব্যাপক আগুন নিভিয়ে ফেলার জন্য তাৎক্ষণিক জরুরি ব্যবস্থা গ্রহণের আর্জি জানান। তিনি তিনসুকিয়া ডিব্রুগড় জেলার ডেপুটি কমিশনার ও পুলিশ সুপারদের ঘটনা স্থলে গিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। অয়েল ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন। তিনি প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েন করার কথা বলেন। এখন আধাসামরিক বাহিনী পুলিশ যৌথভাবে নিরাপত্তার দিকটি দেখছেন। মুখ্যমন্ত্রী আতঙ্কিত না হওয়ার জন্য বাঘজানবাসীর কাছে আহবান জানান। 
তিনি শিল্পমন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারীকে ঘটনাস্থলে যাবার নির্দেশ দেন। আজ বনমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য স্বীকার করেন তেলকূপে আগুন লাগার ফলে মানুষ, জীবজগত বিপদের মুখে পড়বে। তিনি অয়েল ইন্ডিয়ার সমালোচনা করেন। বলেন, এখন ধৈর্য্য ও বুদ্ধিমত্তার পরিচয় দিতে হবে। বাঘজানে আরও চারটি তেলকূপ আছে। এর আগে ডিব্রুগড়ের ডিকমে তেলকূপে গত ২০০৫ সালে ব্যাপক বিস্ফোরণ ঘটেছিল। তেল গ্যাসে ধোঁয়ার প্রকোপে পড়েছিল, ৪৫ দিন বাদ আগুন নিভেছিলো। সিঙ্গাপুরের এলার্ট ডিজাস্টার কন্ট্রোলের তিন বিশেযজ্ঞ জানান, বাঘ জানের মত ঘটনা সারা বিশ্বে ঘটে নতুন কিছু নয়। ব্যাপকহারে তেল গ্যাস বেড়িয়ে নির্গত হয়ে যাওয়ার পর আগুন নিভে যাবে। ৪-৫ দিন সময় লাগতে পারে। তাই আতঙ্কগ্রস্থ হওয়ার কোনো কারণ নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.