Header Ads

গালওয়ান ভ্যালিতে পিছু হঠছে লালফৌজ, নৈতিক জয় ভারতের !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
চাপের মুখে অবশেষে নতি স্বীকার। গালওয়ান উপত্যকা থেকে পিছু হঠছে চিন। লাদাখের মলডোতে ২২ জুন সেনা পর্যায়ের বৈঠকের পরেই চিনের তরফে এই সিদ্ধান্ত জানানো হয়েছে।

দ্বিতীয় দফায় কমান্ডার পর্যায়ের সেনা বৈঠক হয় দুই দেশের মধ্যে। সেনা প্রধান লেহ এবং কাশ্মীরে সেনা প্রস্তুতি দেখতে যাওয়ার খবর পাওয়ার পরেই চিন অবস্থান বদল করে বলে জানা গিয়েেছ।

অবশেষে চাপের মুখে নতি স্বীকার। জয় হয় ভারতীয় সেনারই। গালওয়ান উপত্যকা থেকে পিছু হঠার সিদ্ধান্ত নিয়েছে লালফৌজ। ২২ জুন লাদাখ সীমান্তে দুই দেশের সেনা বাহিনীর মধ্যে কমান্ডার পর্যায়ের বৈঠক সফল হয়েছে বলে জানা গিয়েছিল। তাতে চিন যে চাপে পড়ে পিছু হঠতে রাজি হবে তার সব ক্ষেত্র তৈরি করে ফেলেছিল ভারত। সেই মতই এগোল পুরো পরিকল্পনা। কাশ্মীরে এলওসি বরাবর সেনা প্রস্তুতি খতিয়ে দেখতে আজ কাশ্মীরে গিয়েছেন সেনা প্রধান নারাভানে। সেখানে সীমান্তা বর্তী এলাকায় সেনাবাহিনী কতটা প্রস্তুত সেটা খতিয়ে দেখছেন তিনি। সেই খবর পাওয়ার পরেই চিন অবস্থান বদল করে বলে সূত্রের খবর।
গত ১৫ জুন চিনা সেনার সঙ্গে ভারতীয় জওয়ানদের খণ্ডযুদ্ধে শহিদ হয়েছেন ২০ জন ভারতীয় সেনা। তারপর থেকে লালফৌজের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছিল ভারত। গোটা দেশে চিনা সামগ্রী বর্জনে ডাক দেওয়া হয়। চিনা সামগ্রীর উপর চড়া হারে আমদানি শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত প্রায় পাকা হয়ে গিয়েছিল।
সেনা পর্যায়ের বৈঠকের পরেই গালওয়ান উপত্যকা থেকে পিছু হঠার সিদ্ধান্তের কথা জানিয়েছে চিন। লাদাখ সীমান্তে এলওসি বরাবর সব এলাকা থেকেই লালফৌঁজ পিছু হঠবে বলে জানানো হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.