Header Ads

চীনকে 'এক ঘরে' করার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বাড়ছেই। সাম্প্রতিককালে করোনাকে কেন্দ্র করে উত্তেজনার পারদ আরও চড়েছে। এরই ধারাবাহিকতায় এবার দেশটিকে 'একঘরে' করার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। করোনাভাইরাস নিয়ে তথ্য গোপন, প্রতারণা ও অসহযোগিতার অভিযোগে চীন থেকে বড়ো শিল্প-কারখানাগুলো সরিয়ে নেওয়ার দাবি উঠেছে যুক্তরাষ্ট্রে।

পাশাপাশি, চীনের অর্থনৈতিক ও আঞ্চলিক প্রভাব কমাতে ভারত, ভিয়েতনাম, তাইওয়ানের সঙ্গে সামরিক সম্পর্ক জোরদার এবং জাপান-দক্ষিণ কোরিয়ার কাছে অস্ত্র বিক্রিরও সুপারিশ করা হয়েছে।
সম্প্রতি করোনা মহামারির জন্য চীনকে একঘরে করতে ১৮টি পয়েন্টসহ বিশদ পরিকল্পনা প্রকাশ করেছেন মার্কিন সিনেটর থম তিলিস। তিনি বলেন, 'চীন ইচ্ছাকৃতভাবে করোনার বিষয়টি ধামাচাপা দিয়ে রেখেছিল, যার কারণে বৈশ্বিক মহামারি তৈরি হয়েছে।' তিলিসের মতে, আঞ্চলিকভাবে চীনকে একঘরে করতে বেইজিংয়ের ওপর চাপ বাড়াতে হবে। সেক্ষেত্রে চীনের পাকিস্তান ও উত্তর কোরিয়া-প্রীতির কথা মাথায় রেখে ভারত, ভিয়েতনাম, জাপান, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোকে কাছে টানার পরামর্শ দিয়েছেন তিনি।
গত বৃহস্পতিবার পরিকল্পনা প্রকাশের সময় এই মার্কিন সিনেটর বলেন, 'এটা যুক্তরাষ্ট্র ও বাকি বিশ্বের জাগ্রত হওয়ার সময়। করোনা নিয়ে মিথ্যাচারের জন্য চীন সরকারকে দায়ী করবে আমার পরিকল্পনা। চীনের ওপর নিষেধাজ্ঞা চাপানোর পাশাপাশি যুক্তরাষ্ট্রের অর্থনীতি, জনস্বাস্থ্য ও জাতীয় সুরক্ষা নিশ্চিত করবে এটি।'
সিনেটর তিলিসের পরিকল্পনায় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য নতুন কর্মসূচি প্রণয়নের পাশাপাশি মার্কিন সেনাবাহিনীকে দ্রুত ২০ বিলিয়ন ডলার দেওয়ার আবেদনে সম্মতি দেওয়ার আহ্বান জানানো হয়েছে। সেই সঙ্গে আঞ্চলিক বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে সামরিক সম্পর্ক আরও জোরদার করতে বলা হয়েছে। এর মধ্যে, জাপানের সামরিক বাহিনী নতুন করে গড়ে তোলায় উৎসাহ দেওয়া এবং জাপান ও দক্ষিণ কোরিয়ার কাছে সমরাস্ত্র বিক্রির পরামর্শ দেওয়া হয়েছে।
রিপাবলিকান এই নেতার দাবি, 'চীন থেকে শিল্প-কারখানাগুলো যুক্তরাষ্ট্রে নিয়ে আসা হোক এবং ধাপে ধাপে জোগানের জন্য চীনের ওপর নির্ভরশীলতা কমানো হোক। চীনকে মার্কিন প্রযুক্তি চুরি করা থেকে আটকানো হোক এবং যুক্তরাষ্ট্রের প্রযুক্তিগত সুবিধা ব্যবহারেরর জন্য মার্কিন সংস্থাগুলোকে উৎসাহ দেওয়া হোক।
চীনা হ্যাকার এবং নাশকতা রুখতে সাইবার সুরক্ষা জোরদার করা হোক।'
করোনা মোকাবিলায় 'হাইড্রোক্সিক্লোরোকুইন' পাঠিয়ে যুক্তরাষ্ট্রকে সাহায্য করেছিল ভারত। এবার ভারতের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ঘোষণা করেছেন, করোনার বিরুদ্ধে লড়াই চালাতে ভারতকে ভেন্টিলেটর দিয়ে সাহায্য করবে যুক্তরাষ্ট্র। শনিবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, 'মহামারির বিরুদ্ধে লড়াই করতে ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাশে আছি।' মোদিকে একজন 'ভালো বন্ধু' বলেও সম্বোধন করেন তিনি। দেশটির গণমাধ্যমসূত্র জানিয়েছে, ভারতকে ২০০টি ভেন্টিলেটর দিতে পারে যুক্তরাষ্ট্র।
(সংবাদসূত্র : হিন্দুস্তান টাইমস, এনডিটিভি)

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.