Header Ads

চীনে কমিউনিস্ট পার্টির সমালোচক সাংবাদিকের ১৫ বছরের জেল !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায় 

চীনে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সমালোচনা করায় এক সাংবাদিকের ১৫ বছরের কারাদণ্ড হয়েছে। তিনি চীন সরকার নিয়ন্ত্রিত চায়না ইয়ুথ ডেইলি, বেইজিং ডেইলি ও পিপলস ডেইলিতে কাজ করেছেন। এমনই তথ্য জানা গেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে।

কমিউনিস্ট পার্টির মুখপত্র পিপলস ডেইলির প্রাক্তন সাংবাদিক চেনকে গত বৃহস্পতিবার ঝগড়া করা, ঝামেলায় উসকানি দেওয়া, চাঁদাবাজি, অবৈধ ব্যবসায়িক ক্রিয়াকলাপ এবং ঘুষ নেওয়ার জন্য অভিযুক্ত করে ১৫ বছরের জেল দেওয়া হয়। মধ্য হুনান প্রদেশের একটি আদালত অনলাইনে পোস্ট করা এক বিবৃতিতে এই খবর জানিয়েছে।
আদালতের বিবৃতিতে বলা হয়েছে, আইনানুগ পরামর্শ দেওয়ার ছদ্মবেশে প্রাসঙ্গিক সমস্যাগুলো নিয়ে প্রতারণা করে চেন অনলাইনে মিথ্যা ও নেতিবাচক তথ্য পোস্ট করেছিলেন। চেন তার প্রাক্তন স্ত্রীর সঙ্গে মিলে আরো তিনজন লোক নিয়ে একটি ‘ইভিল ফোর্স’ তৈরি করেছিলেন। যারা অবৈধভাবে দশ লাখ ডলার উপার্জন করেছেন।
তবে দ্য চাইনিজ হিউমান রাইটস ডিফেন্ডার্স ওয়াচডগ জানিয়েছে, চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ‘উইচ্যাট’-এ সরকারের সমালোচনা করার কারণেই তাকে অভিযুক্ত করা হয়েছে। কমিউনিস্ট পার্টির সমালোচনার জন্য এই ধরনের শাস্তি পেতে হচ্ছে। সংস্থাটি চেনকে দ্রুত মুক্তি দেওয়া জন্য আহ্বান জানিয়েছে সরকারের কাছে।
চীনা সাংবাদিক চেন জিরেনের এই কারাদণ্ডাদেশকে বাকস্বাধীনাতার বিরুদ্ধে কঠোর পদক্ষেপগ্রহণ বলে মনে করছেন বিশ্লেষেকরা। চীনের কমিউনিস্ট সরকার শক্ত হাতে মানুষের কথা বলার স্বাধীনতাকে দমন করছে। এর আগে শি জিনপিং সরকার গণমাধ্যমে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির স্বার্থ পরিবেশন করার জন্য নির্দেশ দেয়।
ঝগড়া সৃষ্টি করা এবং ঝামেলা তৈরির উসকানি দেওয়ার অভিযোগটি চীনা সরকার বাকস্বাধীনতা হরণে প্রায়ই ব্যবহার করে থাকে। বিশেষ করে সরকারের সমালোচনা করা লোকদের বিরুদ্ধে ব্যবহার করা হয়। এমনই তথ্য জানা গেছে হংকংয়ের এক সংবাদমাধ্যমের খবরে।

No comments

Powered by Blogger.