Header Ads

লকডাউন প্রত্যাহার করা হলে করোনা প্রতিশোধ নিতে ফিরে আসতে পারে !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
সারা বিশ্বে চলছে করোনা প্রকোপ। তবে করোনার তাণ্ডবের মধ্যেও বিশ্বের বিভিন্ন দেশ থেকে লকডাউন তুলে নেওয়া হচ্ছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগেই লকডাউন তুলে নিলে করোনা আবার ফিরে আসবে বলে হুঁশিয়ারি জারি করেছেন যুক্তরাজ্যের স্বাস্থ্য বিষয়ক প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা রব অরফোর্ড। তিনি বলছেন, করোনা মোকাবেলায় খুব সচেতন দৃষ্টিভঙ্গি জরুরী। এখনো করোনার দ্বিতীয় ও তৃতীয় ধাক্কার সম্ভাবনা রয়েছে। চলমান সংক্রমণের উপর নজর রাখতে ট্র্যাকিং এর প্রয়োজন হবে। এই পরিকল্পনা কার্যকরভাবে জনগণের কাছে পৌঁছে দেওয়াই হবে  মুখ্য বিষয় এবং শিশুদের মধ্যে এর পরিবর্তন প্রথমে খতিয়ে দেখতে হবে। 

ফোনে অ্যাপ ব্যবহারের মাধ্যমে করোনা রোগী ট্র্যাক করা সহজ হবে। স্কুলগুলো খুললে শিশুদের শরীরে উপর কি প্রভাব পড়বে তা আমাদের নজরদারিতে রাখতে হবে।
বৈজ্ঞানিক উপদেষ্টার দাবি, করোনার সংক্রমণ সম্পর্কে বিস্তারিত এখনো মানুষের অজানা। তবে সব শিথিল করে দিলে করোনা প্রতিশোধ নিতে ফিরে আসবে। নজরদারির প্রয়োগের আগে লকডাউন শিথিলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন সব কাজ হাতে হাতে নিয়ম ছাড়াই করা হচ্ছে। একটা নীতি অবশ্যই জরুরী। এসময় টেস্টিং এর গুরুত্বকেও তুলে ধরেন তিনি।

No comments

Powered by Blogger.