Header Ads

এবার নোবেলজয়ী বিজ্ঞানীর দাবি-- করোনাভাইরাস উহানের ল্যাবে তৈরি !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
 
করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাকৃতিক নয়, এটি চীনের উহানের গবেষণাগার থেকে ছড়িয়ে পড়েছে—সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মহলে এমন বিতর্ক চলছে ভাইরাসটি সংক্রমিত হওয়ার শুরু থেকেই। এরই মধ্যে বিষয়টি নিয়ে তদন্তের ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এবার এ দাবিকে সমর্থন করে মত দিয়েছেন চিকিৎসাবিজ্ঞানে নোবেলজয়ী ফরাসি ভাইরাস বিশেষজ্ঞ লুক মন্তানিয়ে। তাঁর মতে, করোনাভাইরাস মানুষের তৈরি। এইডসের টিকা তৈরি করতে গিয়ে চীনের একটি গবেষণাগার থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।
 
মন্তানিয়ে এইচআইভি ভাইরাস আবিষ্কারকারীদের একজন। ২০০৮ সালে নোবেলজয়ী এ বিজ্ঞানী ফরাসি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে আরো বলেন, ‘করোনাভাইরাসের জিনে এইচআইভি ও ম্যালেরিয়ার জীবাণু পাওয়া গেছে, যা খুবই সন্দেহজনক। এ ছাড়া ভাইরাসটির যেসব বৈশিষ্ট্য রয়েছে সেগুলো প্রাকৃতিকভাবে তৈরি হওয়ার কথা নয়। উৎপাদনের সময় কোনো দুর্ঘটনার কারণে উহানের ন্যাশনাল বায়োসেফটি ল্যাবরেটরি থেকে এটি ছড়িয়ে পড়েছে।’ গত দশকের প্রথম থেকে এ গবেষণাগারে বিভিন্ন ধরনের করোনাভাইরাস নিয়ে গবেষণা হয়ে আসছে।
তবে মন্তানিয়ের এসব দাবি উড়িয়ে দিয়ে আরেক ফরাসি ভাইরাস বিশেষজ্ঞ এতিয়েন সিমন-লরিয়ের (মন্তানিয়ের সমকক্ষ নন একেবারেই) এএফপিকে বলেছেন, ‘তাঁর ওই সব দাবি অর্থহীন। এগুলো খুবই ক্ষুদ্রাকৃতির উপাদান। এসব উপাদান আমরা প্রকৃতিতে করোনাভাইরাসজাতীয় অন্যান্য ভাইরাসেও দেখতে পাই।’ চীনও শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান ও অন্য চিকিৎসা বিশেষজ্ঞদের সূত্র দিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজান বলেছেন, গবেষণাগারে ভাইরাসটি তৈরির কোনো প্রমাণ নেই। এ ছাড়া এ ধরনের দাবির কোনো বৈজ্ঞানিক ভিত্তিও নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.