Header Ads

শুধু লকডাইনে কমবে না করোনা! এই সময়ে কি করণীয় সেই পরামর্শ দিল WHO !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায়
শুধুমাত্র জনতা কার্ফু বা সামজিক দূরত্ব তৈরি করে করোনা ভাইরাসের চেন সংক্রমণ রোধ করা যাবে না। এতে হয়তো সংক্রমণের সংখ্যা কমবে কিন্তু চেন সংক্রমণ একেবারেই বন্ধ হবে না। ফের একবার সেই কথাই মনে করিয়ে দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। পাশাপাশি এই সময়ে করোনা রোধে কী করণীয় তাও বললেন তিনি।

করোনা ভাইরাসের চেন সংক্রমণ রোধে এর আগে সামাজিক দূরত্বকে যথাযথ না বললেও বর্তমানে ভারতের এই পদক্ষেপের প্রশংসা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারতের করোনা রোখার জন্য লকডাউনের পদক্ষেপকে ব্যাপক এবং শক্তিশালী বলে আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
করোনা ভাইরাস নিয়ে লকডাউনের পাশাপাশি সেই সময়ে ভাইরাসের টেস্টের উপর জোর দেওয়ার কথা বলল হু। করোনা প্রকোপে ক্রমেই সংক্রমিতদের সংখ্যা বাড়ছে দেশে। আর এরই মধ্যে দেশে ঠিক মতো করোনা ভাইরাসের পরীক্ষা হচ্ছে না বলে অভিযোগ উঠতে শুরু করেছে।
সরকার ইতিমধ্যেই জার্মানি থেকে ১০ লক্ষ কোরনা ভাইরাসের টেস্ট কিট আমদানি করার জন্য অর্ডার দিয়েছে। তবে দেশে যে হারে করোনা আতঙ্ক ছড়াচ্ছে তাতে আরও করোনা টেস্ট কিট দরকার পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
এদিকে করোনা টেস্টের সমস্যা মেটাতে বেসরকারি সংস্থাকেও পরীক্ষা করার অনুমতি দিয়েছে সরকার।  সরকার জানিয়েছে কোনও বেসরকারি ল্যাব করোনা পরীক্ষার জন্য রোগীর থেকে ৪৫০০ টাকার বেশি নিতে পারবে না।
এর কয়েকদিন আগেই এক সাংবাদিক বৈঠকে হু-এর এগজিকিউটিভ ডিরেক্টর মাইকেল রায়ান বলেছিলেন, 'পৃথিবীর বুক থেকে পোলিও এবং স্মল পক্স মুছে দেওয়ার পিছনে অগ্রণী ভূমিকা পালন করেছে ভারত। ভারতের অনেক ক্ষমতা রয়েছে। ভারতের মতো দেশগুলিই পারবে বিশ্বকে দেখিয়ে দিতে কীভাবে মোকাবিলা করা যায় এমন সংকটের। সময় এসেছে ভারতের মতো দেশগুলির আবার অগ্রণী ভূমিকা নেওয়ার।'

No comments

Powered by Blogger.