Header Ads

১.৫ লক্ষ কোটি টাকা বরাদ্দ করতে পারেন প্রধানমন্ত্রী মোদী, ১০ কোটি গরিবের অ্যাকাউন্টে পাঠানো হবে টাকা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

করোনা ভাইরাসের কারণে লকডাউনের সম্মুখীন গোটা ভারত। আর গোটা ভারতকে এই সঙ্কটের হাত থেকে বাঁচাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১.৫ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারেন। সুত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, এখনো পর্যন্ত এটা নিয়ে কোন চূড়ান্ত নির্ণয় নেওয়া হয়নি। কিন্তু প্রধানমন্ত্রী কার্যালয়, অর্থমন্ত্রক আর রিজার্ভ ব্যাংকে এই নিয়ে আলোচনা চলছে। সরকারের এক বরিষ্ঠ আধিকারিকের সুত্র অনুযায়ী, এই আর্থিক যোজনা ২.৩ লক্ষ কোটি টাকা হতে পারে, কিন্তু নির্দিষ্ট অংক নিয়ে এখনো চর্চা জারি আছে।

এই সপ্তাহের শেষের দিকে এই ঘোষণা করা হতে পারে আর ১০ কোটি মানুষের অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো হতে পারে। এই টাকা সেইসব গরিবদের দেওয়া হবে, যারা লকডাউনের কারণে আর্থিক সমস্যায় পড়ছেন। ভারতে এখনো পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ৬৬৬ হয়ে গেছে আর ১২ জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসে।
করোনা ভাইরাসের বিপদের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার রাতে জাতীর উদ্দেশ্যে ভাষণ দিয়ে গোটা দেশে ২১ দিনের জন্য লকডাউনের ঘোষণা করেছেন। কেন্দ্র সরকার ২০২০-২১ এর জন্য নিজেদের ঋণ যোজনাও বাড়াতে পারে।
সুত্র থেকে জানা যাচ্ছে যে, রিজার্ভ ব্যাংককে কিছু সরকারি সিকিউরিটি কেনার কথা বলা হয়েছে। এক দশকের উপরে রিজার্ভ ব্যাংক এই পদক্ষেপ নেয়নি। কারণ এর ফলে দ্রব্যমূল্য বৃদ্ধি হতে পারে। আরেক অন্য সরকারি আধিকারিক জানান, সরকার কেন্দ্রীয় ব্যাংকের ওভারড্র্যাফট নীতি ব্যবহার করতে পারে। যদিও অর্থ মন্ত্রক এই নিয়ে কোন কথা বলতে চায়নি।

No comments

Powered by Blogger.