Header Ads

কোন পথে এগোচ্ছে করোনা ভাইরাস, সম্ভাব্য গতিপথ জানালেন বিশেষজ্ঞরা !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায়
করোনা সংক্রমণ বেড়েই চলছে বিভিন্ন দেশে। সবচেয়ে বেশি প্রভাবিত এখন আমেরিকা। অপেক্ষাকৃত কম সংক্রমণ হচ্ছে ভারতে। গোষ্ঠী সংক্রমণের এখনও তেমন ঘটনা মেলেনি ভারতে। এতে নতুন আশা দেখছেন গবেষকরা। কোন পথে এগোচ্ছে
করোনা ভাইরাস--তার একটি সম্ভাব্য পথ নির্দেশ করেছেন গবেষকরা।

নতুন কোনও ভাইরাস সংক্রমণ শুরু করলে তার গতিপথ সাধারণতঃ বোঝা একটু মুশকিল হয়। বিশেষ করে সেই ভাইরাস যখন সংক্রমণ ঘটায় সেই পথটা নির্দেশ করা একটু সমস্যার হয়। যদিও সময় থাকতেই করোনা ভাইরাসের সংক্রমণের পথ বোঝা গিয়েছে। বিভিন্ন দেশে যখন গোষ্ঠী সংক্রমণ তীব্র হারে ছড়িয়ে পড়ছে ভারতে তখন গোষ্ঠী সংক্রমণ নেই বললেই চলে। এর কারণ কী সময় থাকতেই লকডাউনের পথে হাঁটা? এটা অন্যতম কারণ হলেও আসল কারণ নয়। এমনই মনে করছেন বিজ্ঞানীরা। তাঁরা জানাচ্ছেন কোনও বিশেষ কারণে ভারতের আবহাওয়ায় তাদের অস্তিত্ব সংকট তৈরি হয়েছে।
অনেকে আবার দাবি করেছেন তাপমাত্রা যত বাড়বে তত ভাইরাসের আয়ু শেষ হবে। কিন্তু এই নিয়ে দ্বিমতও রয়েছে। একদল গবেষক মনে করছেন ভারতীয়দের প্রতিরোধক শক্তি করোনা ভাইরাস সংক্রমণে বাধা দিচ্ছে। যার জন্য অন্য দেশের তুলনায় দ্রুত হারে সংক্রমণ হচ্ছে না ভারতে। ভারতীয়দের রোগ প্রতিরোধক শক্তি প্রতিরোধ তৈরি করছে করোনা ভাইরাসের। তাই চাইলেও গোষ্ঠী সংক্রমণ ছড়াতে পারছে না করোনা ভাইরাস। তাই এখনও পর্যন্ত ভারতে গোষ্ঠী সংক্রমণ ধরা পড়েনি।
আবার অন্য একদল গবেষক দাবি করেছেন ভারতে খুব শীঘ্রই দ্রুত হারে সংক্রমণ শুরু করবে করোনা ভাইরাস। লকডাউনের প্রভাব অন্যান্য দেশের থেকে আগেই উপলব্ধি করে সতর্ক হয়েছে ভারত। এমনকী আমেরিকাও বুঝতে পারেনি যেটা সেটা আগে আঁচ করে লকডাউন ঘোষণা করেছে ভারত সরকার। এতে সংক্রমণের পথ অনেকটাই রুদ্ধ হয়েছে বলে মনে করছেন গবেষকরা।
কিন্তু এই গতি একেবারে রুদ্ধ করতে লকডাউনে অত্যন্ত কড়া অনুশাসন মেনে চলতে হবে। এখনও ভারতে অনেকেই সতর্ক নন বলে জানিয়েছেন তাঁরা। এতে সংক্রমণ নতুন পথ পাবে। পরিযায়ী শ্রমিকদের ভিড়ে নতুন করে সংক্রমণের মেঘ ঘনাচ্ছে বলেও মনে করছেন বিজ্ঞানীরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.