Header Ads

চিনে ‘মহামারী’র তকমা হারাল করোনা, কার্যত যুদ্ধজয়ের ঘোষণা জিনপিং প্রশাসনের !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
 সংক্রমণ বন্ধ হয়েছে করোনা ভাইরাসের। ‘মহামারী’ থেকে নিষ্কৃতির বার্তা ঘোষণা করল চিন। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মুখপাত্র মি ফেং ঘোষণা করেছেন সে দেশে সংক্রমণ বন্ধ হয়েছে করোনা ভাইরাসের। আর কোনও সংক্রমণ ছড়াচ্ছে না। চিনের এই ঘোষণায় অনেকেই আশার আলো দেখতে শুরু করেছে।

 কিন্তু করোনা মুক্ত হতে চলেছে কি বিশ্ব? মহামারীর ফাঁস থেকে বিস্ময়করভাবে মুক্তি পেল চিন। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মুখপাত্র মি ফেং ঘোষণা করেছেন, আর করোনা ভাইরাস সংক্রমণ ছড়াচ্ছে না সে দেশে। অর্থাৎ আপাতত এই ভাইরাসের মারণ কামড় থেকে মুক্তি পেয়েছে তারা। শীঘ্রই করোনা ভাইরাসের আঁতুড়ঘর উহান থেকে লকডাউন উঠিয়ে দেওয়া হবে। আগেই জানিয়েছিল চিন।
ফের করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে বলে খবর শোনা যাচ্ছিল। নতুন করে করোনা ভাইরাস ফিরে আসছে বলে খবরে উদ্বেগ বেড়েছিল গোটা বিশ্বের। মঙ্গলবার সেই উদ্বেগ উড়িয়ে দিয়ে চূড়ান্ত ঘোষণা করেছে চিন। আপাতত করোনা নিয়ে আর উদ্বেগের কারণ নেই। মহামারী আর ছড়াবে না বলে জানিয়েছে জিনপিং প্রশাসন।
করোনার ভরকেন্দ্র এখন আমেরিকা। চিনের গণ্ডি পেরিয়ে করোনা এখন ভর করেছে আমেরিকায়। সংক্রমণ রুখতে আরও ২১ দিনের লকডাউন ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন। একইসঙ্গে এই লকডাউন আরও কড়া হবে বলে জানিয়েছেন তিনি। পরিস্থিতি মোকাবিলায় সর্বশক্তি প্রয়োগ করেছে আমেরিকা। আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে সে দেশে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.