Header Ads

ভারতীয় রেলের বিশেষ পদক্ষেপ,ট্রেনের কামরা তৈরী হল আইসলেশন ওয়ার্ডে



নয়া ঠাহর প্রতিবেদন

রেল মন্ত্রণালয়ের নির্দেশ অনুসারে উত্তর-পূর্ব সীমান্ত রেল ট্রেনের কামরা গুলিকে আইসলেশন ওয়ার্ডে তৈরি করতে শুরু করেছে। এ বিষয়ে উত্তর-পূর্ব সীমান্ত রেলের সেন্ট্রাল  হসপিটালে ডাক্তারদের সাথে আলোচনা করে ট্রেনের কামরা গুলোকে বিশেষভাবে আইসলেশন  ওয়ার্ডে পরিণত করার সিদ্ধান্ত নিওয়া হয়েছে। কামাখ্যা ও গুয়াহাটি স্টেশনে কোচ মেইন্টেনেন্স বিভাগের তদারকিতে এ কাজটি করা হচ্ছে। ননএসি কোচগুলির প্রত্যেকটি কেবিনে একজন করে আক্রান্ত থাকতে পারবে।
প্রতিটি কোচের শেষে পার্টিশনের দরজা সরিয়ে দেওয়া হয়েছে আর প্রতিটি কোচের টয়লেটেকে   স্নানের যোগ্য শৌচাগার হিসেবে তৈরি করা হয়েছে।সেখানে  শাওয়ার ও বালতি ,মগ রাখা হয়েছে। রয়েছে একাধিক কল ও । ফলে সহজেই বাড়ির বাথরুমের মত এটাকে ব্যবহার করতে পারবেন যে কেউ ।

এছাড়াও মিডিল ব্যার্থ কে খুলে দেওয়া হয়েছে।একটি কোচে ৯টি বেড রয়েছে ।মোট ১০টি কোচকে আইসোলেসন ওয়ার্ডে তৈরী করা হবে।
রেলওয়ে তরফ থেকে পাওয়া তথ্য অনুসারে নন এসি কোচের  উপরের বার্থগুলিকে খুলে দেওয়া হয়েছে সেখানে মেডিকেল ইকুইপটমেন্ট  রাখা হবে। চার্জিং স্লট গুলিও ঠিক করা হয়েছে এর সাথে দুইটি কেবিনের মাঝে প্লাস্টিকের  পর্দা লাগিয়ে আইসোলেশন করা হয়েছে ।রয়েছে জলের বোতল রাখার জায়গা। একাধিক প্যাকেট বা অন্য কোনোকিছু ঝুলিয়ে রাখার সাথে রয়েছে ওষুধ অন্যান্য চিকিৎসা সরঞ্জাম রাখার জায়গা। এছাড়াও আই সোলেসন ওয়ার্ডের তাপমান সঠিক রাখার জন্য বাঁশের তৈরি চাটাই কেবিনের  ওপরে ও পাশের দেওয়ালে লাগানো হয়েছে।
চিকিৎসক ও নার্সদের জন্য রয়েছে আলাদা থাকার ব্যবস্থা ।অর্থাৎ সমস্ত রকম ব্যবস্থা করেই রোগী পরিষেবা দেওয়ার জন্য তৈরি এই অস্থায়ী হাসপাতালে  ব্যবস্থা করেছে উত্তর-পূর্ব সীমান্ত রেল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.