Header Ads

করোনা থেকে রক্ষা পেতে পার্কাসার্কাসের আন্দোলন স্থগিতের আর্জি, ফিরহাদের সচেতনতার বার্তা !!

বিশ্বদব চট্টোপাধ্যায়
করোনার প্রকোপ থেকে রক্ষা পেতে পার্কসার্কাসের সিএএ বিরোধী আন্দোলনকারীদের আপাতত আন্দোলন স্থগিত রাখার পরামর্শ দিলেন ফিরহাদ হাকিম। তিনি বলেন, এখন আন্দোলনকারীদের আপাতত উঠে যাওয়াই শ্রেয়। এই আন্দোলনে সম্পূর্ণ সমর্থন রেখেই তিনি করোনা সচেতনতার বার্তা দিয়েছেন আন্দোলনকারীদের প্রতি। ফিরহাদ হাকিম জানিয়েছেন, কেন্দ্রে সিএএ আইন করার পর থেকেই পার্ক সার্কাসে আন্দোলন চালাচ্ছেন মহিলারা। শাহিনবাগের ধাঁচে এই আন্দোলন চলছিল। আন্দোলনকারীদের এখন বিরত থাকতে বলেছেন ফিরহাদ।

তবে তিনি জানিয়েছেন, আন্দোলন তোলার জন্য কোনওরকম জোর প্রয়োগ করা হবে না। যদিও করোনা রোধে যে কোনও জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। এই অবস্থায় পার্ক সার্কাসের আন্দোলনকারীদের জমায়েত থেকে ভাইরাস ছড়ানোর ভয় থেকেই যায়। তাই রাজ্য চাইছে না আন্দোলনকারীরা আন্দোলন চালিয়ে যান। সেই কারণেই মেয়র আর্জি জানালেন।
মেয়র বলেন, আমরা অন্যায়ের বিরুদ্ধে লড়াই করব। কিন্তু মনে রাখতে হবে আমরা লড়াই করছি মানুষের জন্য। মানুষের সম্মানের জন্য। মানুষের অধিকারের জন্য। কিন্তু সেই মানুষই যদি না থাকে, তবে কী হবে আন্দোলন করে। তাই আগে বাঁচতে হবে। তারপর আন্দোলন। আর আন্দোলন স্থগিত রাখা মানে তো আন্দোলন থেকে পালিয়ে যাওয়া বা সরে যাওয়া নয়।
আমরা সকলেই আন্দোলনকারীদের পাশে আছি। করোনা ভাইরাসের ভয়াবহতা দূর হয়ে গেলে আমরা ফের আন্দোলনমুখী হব। অন্তত দুই সপ্তাহের জন্য আমরা আন্দোলন থেকে সরে দাঁড়াই, যাতে নিজেরা রক্ষা পাই, অনেক মানুষকে রক্ষা করতে পারি।
মেয়র আরও বলেন, জীবনঘাতী রোগ আমাদের মধ্যে প্রবেশ করে গিয়েছে। যে রোগ আমরা চিনি না জানি না। মানুষকে এই রোগের প্রকোপ থেকে রক্ষা করতে হবে। এটাই এখন সবথেকে বড় আন্দোলন। এই লড়াই জেতার পর আমরা ফের সিএএ-এনপিআর-এনআরসি বিরোধী আন্দোলনে সামিল হব।

No comments

Powered by Blogger.