Header Ads

করোনা-ক্রাইসিসের মধ্যে স্বস্তির বার্তা মমতার, এবার একসঙ্গে মিলবে পেনশন !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়

করোনা আতঙ্কে কাঁপছে দেশ। সেই আতঙ্ক ছাপিয়ে দেশের
মানুষের কাছে আতঙ্ক অনটনের। দেশে ২১ দিনের লকডাউন জারি করা হয়েছে। করোনা যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্যই এই কঠোর নির্দেশিকা জারি হয়েছে। এই অবস্থায় দেশের কেউ অন্ন-সংকটে পড়বে না বলে বার্তা দিয়েছে সরকার। এর মধ্যেই আবার পেনশন নিয়ে স্বস্তির খবর দিল রাজ্য সরকার।
এবার অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য বড় সিদ্ধান্ত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দু'মাসের পেনশন একসঙ্গে দেওয়ার কথা ঘোষণা করলেন। অর্থাৎ এই মাসের পেনশনের সঙ্গে অগ্রিম এক মাসের পেনশন দিয়ে দেবেন মমতা। করোনা সতর্কতায় লকডাউনের মধ্যে এই ঘোষণায় বিশেষ সুবিধা পাবেন অবসরপ্রাপ্তকর্মীরা।

করোনা ভাইরাসের কারণে গোটা দেশে ২১ দিন লকডাউন চলছে। গোটা দেশ অবরুদ্ধ। কাজকর্ম বন্ধ। নিত্য প্রযোজনীয় জিনিসের দোকান খোলা থাকলেও, অনেক ক্ষেত্রেই তা মিলছে না।। মানুষ তাই আশঙ্কায় খাদ্যদ্রব্য ও অন্যান্য অত্যাবশ্যকীয় জিনিসপত্র সংগ্রহ করে রাখছে। তাই যাতে হাতে অর্থ থাকে, তার জন্যই এই সিদ্ধান্ত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
পেনশনের টাকার উপর নির্ভরশীল অনেকেই। আর তা ভেবেই অগ্রিম পেনশন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এপ্রিল-মে মাসের টাকা একসঙ্গে অবসরপ্রাপ্ত কর্মীদের অ্যাকাউন্টে দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই নবান্নের তরফে চিঠি দিয়ে সব দফতরকে জানিয়ে দেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।
এই কারণেই বাজেট বরাদ্দ করা হয়েছে ১১৬৪ কোটি টাকা। খুব শীঘ্রই ওই অগ্রিম টাকা অবসরপ্রাপ্ত কর্মীদের অ্যাকাউন্টে ঢুকে যাবে। ইতিমধ্যে নির্ধারিত সময়ের আগে কিছু অবসরপ্রাপ্তকর্মীর পেনশন অ্যাকাউন্টে পাঠানো হয়েছে। অগ্রিম টাকাও ঢুকবে শীঘ্রই। বার্ধক্যভাতা ও অন্যান্য সামাজিক ভাতাও দু-মাসের একসঙ্গে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.