Header Ads

রাষ্ট্রপুঞ্জের সুরক্ষা কাউন্সিলে করোনা ভাইরাস নিয়ে আলোচনা বাতিল করল চিন !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায়

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাস নিয়ে রাষ্ট্রপুঞ্জের সুরক্ষা কাউন্সিলে প্রস্তাবিত বৈঠক আটকে দিল চিন। এ সপ্তাহের প্রথমদিকে এস্তোনিয়া চেয়েছিল এই জ্বলন্ত বিষয়টি নিয়ে বিতর্ক হোক, যাতে বিশ্ব প্রশাসনের নজরে আসে এটি। রাষ্ট্রপু্ঞ্জের অস্থায়ী সদস্য এস্তোনিয়া গত সপ্তাহেই এই মহামারি নিয়ে বৈঠকের দাবি জানিয়েছিল। এস্তোনিয়ার প্রস্তাব এই নথিতে বিশ্বে কোভিড-১৯ প্রাদুর্ভাবের অভূতপূর্ব মাত্রা সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগের ওপর জোর দেওয়া হয়েছে, যা আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষার জন্য ঝুঁকির কারণ হতে পারে। কিন্তু এস্তোনিয়ার এই প্রস্তাব বেশিদূর এগোতে পারেনি, কারণ চিন ও রাশিয়া উভয় দেশই এই প্রস্তাবকে বাতিল করেছে।

চিন করোনা প্রসঙ্গে কিছু বলতে নারাজ--কিছু কিছু রিপোর্টে বলা হয়েছে, এস্তোনিয়ান প্রস্তাবটিতে স্বচ্ছতা দাবি করা হয়েছে, যা চিন বলতে ইচ্ছুক নয়। বেজিংয়ের ওপর অভিযোগ উঠেছে যে ২০১৯ সালের শেষের দিকে উহানে যে অব্যক্ত নিউমোনিয়া রোগের উৎপত্তি হয়েছিল যা পরে মহামারি কোভিড-১৯-এ পরিণত হয়, তা যে কোন কারণেই হোক লুকিয়ে গিয়েছিল দেশটি। বৃহস্পতিবার ইউনিক ভার্চুয়াল সামিটে যেখানে রাষ্ট্রপুঞ্জের জি-২০ নেতারা আলোচনায় বসেছিলেন, যেখানে এই সংক্রমক রোগ স্বচ্ছতা বা কোথা থেকে আসলে এসেছে, তা নিয়ে কোনও প্রশ্নই তোলা হয় নি। সরকারিভাবে জানা গিয়েছে যে আলোচনা ছিল সহযোগিতা ও সমন্বয় নিয়ে।
প্রসঙ্গত, ২০১৫ সালে ইবোলা ভাইরাসের যখন সংক্রমণ হয়েছিল, বিশেষত রাষ্ট্রপুঞ্জের আফ্রিকাতে, তখনও এ ধরনের বৈঠক করা হয়েছিল।
 তবে এবার কিছুটা অন্যরকম। চিন কেবল মহামারির উৎসই নয়, মার্কিন-চিন প্রতিদ্বন্দ্বিতার পটভূমিতে খেলছে এবং পাশাপাশি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই রোগকে ‘চায়না ভাইরাস' হিসাবে উল্লেখ করার জন্য জোর দিয়েছিলেন রাষ্ট্রপুঞ্জে।
সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, রাষ্ট্রপুঞ্জের সুরক্ষা কাউন্সিল ১২ মার্চ থেকে বৈঠক করেনি। সামাজিক দূরত্ব এবং লকডাউন এর যুগে ভার্চুয়াল ইউএনএসসি বৈঠক করার আহ্বান জানি‌য়েছিল কিন্তু চিন বা রাশিয়া কোনও দেশই সাড়া দেয়নি !

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.