Header Ads

লকডাউনের নির্দেশিকা কড়া ভাবে প্রয়োগের আহ্বান কেন্দ্রের, আইনভঙ্গকারীদের জন্য নতুন ব্যবস্থা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
 
করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউনের নির্দেশিকা রাজ্যগুলিতে যাতে যথাযথভাবে পালন করা হয়, তার জন্য ফের একবার রাজ্যগুলিকে বলল কেন্দ্র। সারা দেশব্যাপী লকডাউনের নির্দেশিকা সঠিকভাবে প্রয়োগের আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে বলা হয়েছে যে সব বাড়িওয়ালা ছাত্র কিংবা শ্রমিকদের বাড়ি ছেড়ে দেওয়ার জন্য বলছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে। 
 
কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে দেওয়া নির্দেশিকায় বলা হয়েছে কর্মক্ষেত্রে শ্রমিকদের বেতন যেন সঠিক সময়ে মিটিয়ে দেওয়া হয়। লকডাউনের সময়কার বেতন দিতে নির্দেশ দিয়েছে কেন্দ্র। রাজ্য সরকারগুলিকে এব্যাপারে নজরদারি করতে বলেছে কেন্দ্র। 
 
শহরগুলির মধ্যে মানুষের চলাচল বন্ধ করার পাশাপাশি, জেলাগুলির মধ্যেও মানুষের চলাচল বন্ধ করতে কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশিকা ভঙ্গ হলে জেলাশাসক এবং পুলিশ সুপাররা দায়ী থাকবেন বলে জানানো হয়েছে। জেলা, শহর কিংবা রাজ্যগুলির মধ্যে শুধুমাত্র মালপত্রের চলাচল জারি থাকবে বলে জানানো হয়েছে। 
 
রাজ্যগুলিকে পাঠানো কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, লকডাউনের নির্দেশিকা যাঁরা মানছেন না, তাঁদের ১৪ দিনের সরকারি কোয়ারেন্টাইনে পাঠিয়ে দেওয়া হোক।
পরিযায়ী শ্রমিকরা নিজের নিজের রাজ্যে যাওয়ার জন্য তৎপর হয়ে উঠেছে। তা আটকাতে এই মুহুর্তে পরিযায়ী শ্রমিকরা যে যে রাজ্যে অবস্থান করছেন, সেই সেই রাজ্যে তাঁদের থাকার এবং খাওয়ার বন্দোবস্ত করতে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। তাদেরও যাতে নির্দিষ্ট ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখা হয়, তার জন্যও রাজ্যগুলিকে বলা হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.