Header Ads

বাড়ি ফেরার দাবিতে কেরলের রাস্তায় হাজার হাজার শ্রমিক, দিল্লীর পর ভয়াবহ চিত্র কোট্টয়ম জেলা থেকে !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়
করোনা ভাইরাসে সঙ্কটের মধ্যে লকডাউনের কারণে কেন্দ্র আর রাজ্য সরকারের মুশকিল বেড়েই চলেছে। পরিযায়ী মজদুরদের পলায়ন আর করোনা ভাইরাস ছড়ানোর থেকে রোখা এই সময় সরকারের সবথেকে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে। দেশের রাজধানী দিল্লী থেকে এমন কিছু ভয়ানক ছবি আসছে যা দেখে সবাই চিন্তিত। ওই ছবি আর ভিডিওতে দেখা যাচ্ছে যে, হাজার হাজার প্রবাসী মজদুর লকডাউনের নিয়ম লঙ্ঘন করে করোনা সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে।

এরকমই একটি ছবি কেরলের কোট্টয়ম জেলা থেকে সামনে আসছে। সেখানে হাজার হাজার প্রবাসী মজদুর রাস্তায় ধরনা দিচ্ছেন। শ্রমিকদের দাবি রাজ্য সরকার যেন তাদের বাড়িতে পাঠানোর বন্দোবস্ত করে দেয়। সাংবাদিক পদ্মজা জোশি জানাচ্ছেন, সেখানকার পরিযায়ী শ্রমিক বিগত ২ থেকে তিনদিন ধরে না খেয়ে আছেন। এরা বিশেষ করে পশ্চিমবঙ্গ, বিহার আর ছত্তিসগড়ের বাসিন্দা। কেরল দিল্লীর পর দ্বিতীয় রাজ্য যেখানে রাষ্ট্রব্যাপী লকডাউন ঘোষণা হওয়ার পর হাজার হাজার শ্রমিক একত্রিত হয়েছেন।
প্রাপ্ত তথ্য অনুযায়ী, কেরলের পরিযায়ী মজদুররা দিল্লীর সরকার রাজ্যের প্রবাসী মজদুরদের জন্য বাসের ব্যবস্থা করার পর এক জায়গায় হয়েছে। শোনা যাচ্ছে যে, দিল্লী সরকার প্রবাসী মজদুরদের বাসে করে দিল্লী সীমান্তে নিয়ে গিয়ে সেখানে ছেড়ে দিচ্ছে। এরপর সেখানকার হাজার হাজার মজদুর পায়ে হেঁটে প্রচুর পথ অতিক্রম করে তাদের বাড়ির দিকে রওনা দিচ্ছেন। মিডিয়া রিপোর্টস অনুযায়ী, এবার কেরলের পরিযায়ী শ্রমিকরাও পায়ে হেঁটে নিজেদের বাড়ি যাওয়া সিদ্ধান্ত নিয়েছে !
দেশজুড়ে করোনা ভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে, আর যদি পরিস্থিতি এরকমই থাকে আর লকডাউন পালন না হয় তাহলে অবস্থা আরও ভয়ঙ্কর হবে। কেরলে করোনার গ্রাসে ভারতের মধ্যে দ্বিতীয় স্থানে আছে।  কেরলে করোনায় আক্রান্ত শ্রমিকদের সংখ্যা ১৭৪ পার করেছে। এছাড়াও মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা গোটা ভারতে প্রথম।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.