Header Ads

সাহায্যের নামে মোটা টাকার ব্যবসায় চীন ! স্পেনকে বিক্রি করল ৩৪৫৬ কোটি টাকার মেডিকেল উপকরণ !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায়
এই মুহূর্তে গোটা বিশ্ব কোরনা ভাইরাসের প্রকোপে বিপর্যস্ত। কিছু কিছু দেশ তো প্রায় ধ্বংসের মুখে। আর সেই দেশ গুলোর মধ্যে আমেরিকা, ইতালি, স্পেন, জার্মানি আর ইরানের অবস্থা সবথেকে খারাপ। আমেরিকায় এখনো পর্যন্ত ১,২৩,৭৮০ জন আক্রান্ত হয়েছে। ইতালিতে ৯২,৪৭২ জন আক্রান্ত এবং স্পেনে আক্রান্তের সংখ্যা বাড়তে বাড়তে ৭৩,২৩৫ এ পৌঁছে গেছে !

কিন্তু এর মধ্যে করোনা ভাইরাসের আতুঁর ঘর চীনে পরিস্থিতি এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে। চীনের হুবেই আর বুহান (Wuhan) শহর থেকে সম্পূর্ণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। তাই এবার গোটা বিশ্বের নজর চীনের দিকে। সবাই এখন এটাই জানতে চায় যে, চীন কোন্ যাদুবলে এত তাড়াতাড়ি পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সক্ষম হল? পাশাপাশি বিশ্ব এটাও জানতে চেয়েছিল যে, চীন তাদের কিভাবে সাহায্য করতে পারবে? এখন সেটাও জানা যাচ্ছে। করোনা ভাইরাসের ফায়দা তোলার জন্য চীন এবার সাহায্যের নামে ব্যবসা শুরু করে দিয়েছে !
চীন সাহায্যের নামে সর্বপ্রথম স্পেনের সাথে ব্যবসা শুরু করেছে। চীন স্পেনকে  ৩৪৫৬ কোটি টাকার মেডিকেল উপকরণ বিক্রি করেছে। আর ওই উপকরণের মধ্যে বেশিরভাগই অকেজো বলে জানা গিয়েছে। বিদেশনীতিতে বিশেষজ্ঞ গর্ডন চাং জানিয়েছেন, ‘‘চীনের নিজেদের টাকা, মেডিকেল উপকরণ আর ডাক্তার এবং প্যারা মেডিকেল স্টাফকে ব্যবহার করে বিশ্বকে এটা দেখাতে চাইছে যে, আমেরিকা ও আমেরিকার বন্ধু দেশগুলো করোনা ভাইরাসকে নিজেদের দেশে রুখতে ব্যর্থ, আর তারা তাই আমেরিকার ঘনিষ্ঠ দেশগুলোকে সাহায্য করছে, আমেরিকা তা তো পারছেই না উল্টে নিজেরাই নাস্তানাবুদ হচ্ছে। এই সময় স্পেন, ইতালি, ফ্রান্সের মতো আমেরিকার ঘনিষ্ঠ দেশ গুলো সাহায্যের জন্য চীনের দিকে তাকাতে বাধ্য হচ্ছে !”
আটলান্টিক কাউন্সিল অফ ইউরেশিয়া সেন্টারে সিনিয়ার ফেলো দিমিত্রি বেচেব জানাচ্ছেন, ‘ বৈশ্বিক মহামারীর এই সুযোগকে ব্যর্থ হতে দিতে চায়না। চীনের ওপর এই মহামারী তৈরি করা আর এটিকে ছড়িয়ে দেওয়া নিয়ে অনেক অভিযোগ উঠেছে। আর সেই কারণে ওরা এখন নিজেদের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গির বদলের পাশাপাশি মুনাফা কামানোর জন্য দ্রুত তৎপর হয়ে উঠেছে।
বর্তমান সময়ে এর জন্য এর থেকে ভালো সময় আর হতে পারেনা।আক্রান্ত দেশে চীনের মেডিকেল উপকরণ আর ডাক্তারদের দল পাঠিয়ে মানুষকে এই মারক ভাইরাস থেকে বাঁচানোর চেষ্টা করতে দেখা যাচ্ছে। চীন আমাদের এটা দেখাতে চাইছে যে, তারা ‘‘মানবতা’’র তাগিদে গোটা বিশ্বে কিভাবে মহামারীর সাথে যুদ্ধ করছে !
‘ফক্স নিউজ’ -এর সংবাদ অনুযায়ী, চাং বলছেন, ‘চীন বিশ্বকে এটা দেখাতে চাইছে যে তারা মেডিকেল উপকরণ দান করছে। কিন্তু আসলে তা একেবারেই সত্যি নয়। ওরা যে সব উপকরণ দিচ্ছে সেগুলো অকেজো, আর ভালো উপকরণ গুলো ওরা মোটা টাকায় বিক্রি করে দিচ্ছে।”
স্পেনের স্বাস্থ্যমন্ত্রী বুধবার জানিয়েছেন যে, স্পেন চীনের থেকে ৩৪৫৬ কোটি টাকার ৯৫০ টি ভেন্টিলেটর, ৫৫ লক্ষ টেস্টিং কিট, ১.১ কোটি গ্লাভস আর ৫০ কোটির বেশি মাস্ক কিনেছে। মিডিযা রিপোর্ট অনুযায়ী, চীন থেকে স্পেনে মেডিকেল উপকরণ পৌঁছুনোর পরেই অকেজো ৯০০০ করোনা টেস্ট কিট স্পেন চীনকে ফেরত দিয়ে দিয়েছে। এরপর চীন স্বীকার করতে বাধ্য হয় যে, তারা যে সমস্ত টেস্ট কিট স্পেনকে দিয়েছিল তারা সেগুলো  Bioeasy নামের একটি কোম্পানির কাছ থেকে কিনেছিল !
বিস্ময়ের কথা হল এই যে, ওই কোম্পানির কাছে এখনো পর্যন্ত করোনার টেস্ট কিট বানানোর লাইসেন্সই নেই ! এরকম উপকরণের  জন্যে পয়সা আর সময় বরবাদ করা স্পেনের জন্যে মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। আক্রান্তের সংখ্যা হু-হু করে বাড়ার কারণে দুই সপ্তাহ আগেই স্পেনে লকডাউন ঘোষণা হয়েছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.