Header Ads

ক্রোধে ফুঁসছে পশ্চিমের সমস্ত দেশ: চীনের বিরুদ্ধে, আমেরিকার সামুদ্রিক সেনার মুভমেন্ট শুরু !!

 বিশ্বদেব চট্টোপাধ্যায়

চীন তার বায়ো কেমিক্যাল অস্ত্র ব্যাবহার করে পুরো বিশ্বকে সংকটে ফেলে দিয়েছে বলে অভিযোগ উঠছে। আজ পুরো বিশ্বের ব্যাবসা বাণিজ্য সম্পূর্ণরূপে ভেঙে পড়েছে। ভারতের মতো বিশাল জনসংখ্যার দেশ আজ পুরোপুরি লকডাউন। সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে ইউরোপের দেশগুলি ও আমেরিকা। যদিও করোনার কারণে চীনে কোনো লোকডাউন নেই , শেয়ার বাজারে কোনো প্রভাব নেই। বেজিং, সাংহাই সমস্থ কিছু বেশ ভালোভাবেই চলছে। শুধুমাত্র উহান বন্ধ রয়েছে যা ৮ তারিখ খোলার ঘোষণা করেছে চীনের সরকার। চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যাও বিস্ময়করভাবে কম !

অভিযোগ উঠেছে চীন তার দোষ ঢাকার জন্য মিডিয়াকে প্রভাবিত করার চেষ্টা করছে। চীনের মিডিয়া এমনিতেই সম্পূর্ণভাবে সরকার নিয়ন্ত্রিত। এখন বিশ্বজুড়ে বড়ো বড় মিডিয়া হাউসকেও চীন প্রভাবিত করছে বলে অভিযোগ উঠছে।
পরিস্থিতি এতটাই গুরুতর যে ব্রিটেনের প্রধানমন্ত্রী থেকে শুরু করে সেখানের প্রিন্স ও বহু মন্ত্রী করোনা আক্রান্ত। এছাড়াও আমেরিকায় দ্রুতগতিতে করোনা ছড়িয়ে পড়েছে যা নিয়ন্ত্রণ করা কিছুদিনের মধ্যে মুশকিল হয়ে পড়তে পারে। ইতালি ও স্পেনেও মৃত্যুর হার এতটাই বেশি যে সেখানে কান্নার শব্দ ছাড়া কিছুই শোনা যাচ্ছে না।
এ সব কিছুর কারণে পশ্চিমের দেশগুলির ক্রোধ চীনের প্রতি বেড়েই চলেছে। এখন খবর আসছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলে চীনের বিরুদ্ধে একটি প্রস্তাব আনার প্রস্তুতি নিচ্ছে, এই তিনটি দেশ ভিটো শক্তিসম্পন্ন। এই দেশগুলি চীনের বিরুদ্ধে দু’ধরনের পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে খবর আসছে। এক সামরিক ও দ্বিতীয় আর্থিক।
মনে করা হচ্ছে করোনা সঙ্কট শেষ হলেই এই দেশগুলি চীনকে আর্থিক ও সামরিক দু’ভাবেই বিপর্যস্ত করার পথে হাঁটবে। চীনের ওপর নিষেধাজ্ঞা লাগানো থেকে শুরু করে চীনকে সমুদ্র ক্ষেত্রে ঘিরে ফেলার বিষয়েও ভাবনা চলছে বলে দাবি উঠছে। ইতিমধ্যেই অনেকে চীনকে জাতিসঙ্ঘ থেকে বের করে দেওয়ার দাবিও তুলেছে।
খবর আসছে যে আমেরিকাতে সামুদ্রিক সেনা সক্রিয় হয়ে উঠেছে এবং মুভমেন্ট শুরু করে দিয়েছে। বড়ো বড়ো আমেরিকান জাহাজ চীনের দিকে মুভমেন্ট করছে বলে খবর সামনে আসছে যা আন্তর্জাতিক মহলেও চাঞ্চল্য তৈরি করেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.