Header Ads

যে সব ডাক্তার নার্স, করোনা ভাইরাস রোগ প্রতিরোধে ৭ দিন হাসপাতালে নিয়োজিত থাকবেন তাদের নিরাপত্তার জন্য ১৪ দিন কোয়ারেন্টিন থাকতে হবে, নির্দেশ স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার



অমল গুপ্ত : নোভেল করোনা ভাইরাস চীনকে ছাপিয়ে বিশ্বের শক্তিধর রাষ্ট্র আমেরিকা সবকে টপকিয়ে গেল। ভারতে লাফিয়ে লাফিয়ে এই রোগ বাড়ছে, ৮০০ জন সংক্রমিত হয়েছে, মৃত্যু হয়েছে ১৭ জনের। উত্তরপূর্বাঞ্চলে জন সংক্রমণের খবর আছে। অসমে আজ পৰ্যন্ত একটিও পজিটিভ কেস ধরা পড়েনি, আজ সাংবাদিক সন্মেলন ডেকে স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা জানান, রাজ্যে ৩০৮ জনের রক্ত পরীক্ষা করা হয়েছিল, ২৭৭ জনের নেগেটিভ, ৩১ জনের ফল এখনও বেরোয়নি। 

এই মারণ রোগ প্রতিরোধে স্বাস্থ্য বিভাগ ব্যাপক ব্যবস্থা গ্রহণ করেছে টি মেডিক্যাল কলেজ হাসপাতালকে সম্পূৰ্ণ করোনা ভাইরাস রোগ মোকাবিলায় রুপান্তরিত করা হবে, এছাড়াও এলএন্ডটির মডেল মেনে অত্যাধুনিক প্রি ফেব্রিকেটেড টি হাসপাতাল নির্মাণ করা হবে। ৩০০ বেডের প্রস্তাবিত এই হাসপাতাল নির্মাণে এক একটির খরচ হবে ৪০ থেকে ৪৫ কোটি টাকা, ১০০ বিঘা করে জমি দেখার জন্য ডেপুটি কমিশনারদের নির্দেশ দেওয়া হয়েছে। আজ মুখ্যমন্ত্রীর অনুমোদন পাওয়া গেছে  কালকেই টেন্ডার কল করা হবে। গুয়াহাটি, ডিব্রুগড়, শিলচর, নিম্ন অসমে একটি এভাবে টি নির্মাণ করা হবে  করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য তা নির্দিষ্ট থাকবে। মাসের মধ্যে তা শেষ করার চেষ্টা হবে। এই সব নতুন মডেলের হাসপাতাল বছর পর পূর্ত্ত বিভাগের হাতে সমর্পন করা হবে, মন্ত্রী জানান, রাজ্যসভার মেম্বার ভুবনেশ্বর কলিতা, সাংসদ আব্দুল খালেক দিলীপ ইকিয়া প্রমুখ তাদের সাংসদ তহবিল থেকে এক ডের কোটি টাকা করে দেওয়ার আশ্বাস দিয়েছেন কর্মচারী পরিষদের সভাপতি বাসব কলিতা আজ জানিয়েছেন, কর্মচারী, শিক্ষক, সবাই মিলে এক দিনের বেতন দান করবে, স্বল্প সুদের বিনিময়ে বেতনের ২০, ২৫তাংশ টাকা দিতেও রাজি হয়েছে। অসম আরোগ্য নিধিতে এক কোটি টাকা জমা পড়েছে। তাই নতুন টি হাসপাতাল নির্মাণে সরকারের টাকার দরকার পড়বে না। তিনি জানান ৩৩ টি নার্সিং হোমের সঙ্গে এক সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়েছে। সরকারি হাসপাতালের রোগীদের তারা গ্রহন করবে। চিকিৎসার ব্যয়ভার সরকার গ্রহণ করবে  অটল অমৃত যোজনা, আয়ুসমান ভারত কার্ড থাকা ব্যাক্তিরা বেসরকারি নার্সিং হোমগুলোতে চিকিৎসার সুযোগ পাবেন। গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে ক্যান্সার, প্রুসূতি ও জরুরি বিভাগ ছাড়া সব সাধারন রুগীকে আগামীকাল থেকে বেসরকারি নার্সিং হোমগুলোতে স্থানান্তর করা হবে। আগে সেখানে ১৫০০ রুগী ছিল,  এখন ৭৫০ জন রুগী আছে। জানান, যেসব ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী দিন করোনা ভাইরাস রোগ প্রতিরোধে নিয়োজিত থাকবেন তাদের প্রত্যেককে ১৪ দিন কয়রেন্টিনে থাকতে হবে। স্বাস্থ্যকর্মী থেকে সুইপার সকলকে থাকতে হবে। তিনি জানান,  বেসরকারি নার্সিং হোমগুলোর সঙ্গে সমঝোতা চুক্তির মত আগামীকাল ডিব্রুগড় এবং পরশু শিলচর একইভাবে চুক্তি করা হবে। আজ সাংবাদিক সম্মেলনে নার্সিংহোমের কর্ণধারদেরও আমন্ত্রন জানানো হয়েছিল, অন্যন্যদের সঙ্গে জি এন আর সি-র কর্ণধার বিশিষ্ট ডাক্তার নুমল বরা ও উপস্থিত ছিলেন। স্বাস্থ্যমন্ত্রী শর্মা আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী বিশেজ্ঞদের সঙ্গে কথা বলেই ২১ দিন লক ডাউন করেছেন। সবাই যদি নিয়ম মেনে ঘরের মধ্যে থাকেন তবে সফল হবো, সবার মধ্যে এক আতংকের সৃষ্টি হয়েছে এইকথা শুনে তিনি জানান, আতঙ্কের সৃষ্টি না হলে, মানুষ সজাগ হবে না। লকডাউন মানবে না। 

নার্সিং হোমের তালিকা :

জিএনআরসি, দিসপুর, গুয়াহাটি
জিএনআরসি, সিক্স মাইল, গুয়াহাটি
জিএনআরসি, নর্থ গুয়াহাটি
মারোয়ারি হাসপাতাল, আটগাঁও, গুয়াহাটি
নেমকেয়ার হাসপাতাল, জিএস রোড, ভাঙাগড়, গুয়াহাটি
এজাইল হাসপাতাল প্রাইভেট লিমিটেড, জয়ানগর, ছাত্রীবাড়ি, ত্রিপুরা রোড, গুয়াহাটি-২২
শ্রী শংকরদেব নেত্রালয়া, বেলতলা, গুয়াহাটি-২০
সঞ্জীবনী হাসপাতাল, মালিগাঁও, গুয়াহাটি
আই ডক্টরস্ হাসপাতাল, এবিসি, জি এস রোড, গুয়াহাটি
সানভ্যালী হাসপাতাল, জিএস রোড, নিয়ার ডাউন টাউন হাসপাতাল, গুয়াহাটি
রেহমান হাসপাতাল, সিক্সমাইল, গুয়াহাটি-২২
হায়াত হাসপাতাল, লালগণেশ, ওদালবাক্রা, গুয়াহাটি-৩৪
আয়ুরসুন্দ্রা সুপার স্পেশালিটি হাসপাতাল, গড়চুক, বেটকুচি
কেজিএসটি, গীতানগর, গুয়াহাটি
দিসপুর হাসপাতাল, গেণশগুড়ি, গুয়াহাটি
অ্যাপলো হাসপাতাল, জিএস রোড, খ্রিস্টানবস্তি গুয়াহাটি-৫
উইনট্রব হাসপাতাল, এনজিবি, আমবাড়ি, গুয়াহাটি-১
অরুণা মেডিক্যাল হাসপাতাল, রাজগড়, রোড, ভাঙাগড়, গুয়াহাটি-১৬
লাইয়ন আই হাসপাতাল, নিয়ার কে সি দাস কমার্স কলেজ, গুয়াহাটি
সেন্ট্রাল নার্সিং হোম, বেলতলা, গুয়াহাটি
দিসপুর পলিক্লিনিক, গণেশগুড়ি, গুয়াহাটি-৬
নারায়ণ হৃদয়াল, আমিনগাঁও, গুয়াহাটি
গেট হাসপাতাল, নারেঙ্গী, গুয়াহাটি
নাইটইঙ্গেল হাসপাতাল, কাছাড়িবস্তি, গুয়াহাটি
হেল্থসিটি হাসপাতাল, খানাপারা, গুয়াহাটি
ছাত্রীবাড়ি খ্রিষ্টান হাসপাতাল, ছাত্রীবাড়ি, গুয়াহাটি
ড. বি এ শইকিয়া মেমোরিয়াল নার্সিং হোম, আদাবাড়ি, গুয়াহাটি
ইস্ট এন্ড নার্সিংহোম, বামুনি মৈদাম, গুয়াহাটি
কালিচরণ দাস নার্সিং হোম, কালাপাহাড়, গুয়াহাটি
ডাইন টাউন হাসপাতাল, ডাউন টাউন, গুয়াহাটি
ক্রিটিক্যাল কেয়ার হাসপাতাল, লখড়া, গুয়াহাটি
এক্সেলকেয়ার হাসপাতাল, বরাগাঁও, গুয়াহাটি
প্রতীক্ষা হাসপাতাল, ভিআইপি রোড, গুয়াহাটি
উপরে উল্লেখিত নার্সিং হোমগুলিতে সরকারি হাসপাতালগুলির রোগীদের স্থানান্তর করা হবে

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.