Header Ads

পুরভোটের আগে এনআরসি আতঙ্ক কাটাতে আধার নিয়ে বিশেষ ঘোষণা বাংলায় !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
লোকসভা উপনির্বাচনে বাংলায় বিজেপিকে ডুবিয়েছিল এনআরসি আতঙ্কই। পুরভোটের আগে তাই এনআরসি প্রসঙ্গই মুছে ফেলতে চাইছে মোদী সরকার। তাই আগে থেকেই আধার নিয়ে সতর্ক পদক্ষেপের কথা জানিয়েছে। রাজ্যে আধার নিয়ে কোনও বিশেষ শিবিরের অনুমতি দেওয়া হয়নি বলে ঘোষণা করেছে ইউআইডিএআই। 

আধারের নাম করে এনআরসি করানো হচ্ছে। এমনই গুজব ছড়িয়েছে কলকাতার ওয়াটগঞ্জে। এখানে এনপিআর নম্বর দেওয়ার নাম করে শিবির খোলা হয়েছিল বলে অভিযোগ। ২ জন ব্যাঙ্ক কর্মীকে গ্রেফতারও করা হয়েছে এই অভিযোগে। যাঁরা গ্রাহকদের এনপিআর নম্বর দাবি করে ফর্ম দিয়েছিল তাদের গ্রেফতার করা হয়েছে। তাদের জামিন অযোগ্য ধারায় গ্রেফতার করা হয়েছে। তারপরেই কলকাতা পুরসভার পক্ষ থেকে অভিযোগ জানানো হয় ইউআইডিএআইয়ের কাছে।
কলকাতা পুরসভার কাছ থেকে আবেদন পাওয়ার পরেই ইউআইডিএআইয়ের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে আধার নিয়ে কোনও বিশেষ শিবির হবে না। এরকম কোনও শিবির খোলা হলে সেগুলি ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। এনপিআর নিয়ে আধারে কোনও কাজ হচ্ছে না বলে জানানো হয়েছে।
মোদী সরকার এনপিআর ঘোষণা করার পরেই রাজ্য সরকার তার বিরোধিতা করেছে। তারপরে আধার শিবির নিয়ে এই বিশেষ উদ্যোগ শুরু হওয়ার পরেই আতঙ্ক তৈরি হয় এলাকার বাসিন্দাদের মধ্যে। নতুন করে উত্তেজনা শুরু হয় এলাকায়। লোকসভা উপনির্বাচনের আগে বিজেপির এনআরসি নিয়ে একের পর এক হুঁশিয়ারি বিরূপ প্রভাব ফেলেছিল রাজ্যবাসীর মধ্যে। তাই এই অভিযোগ পাওয়ার পরেই ইউআইএডিআইয়ের পক্ষ থেকে এই নির্দেশিকা জারি করা হয়।

No comments

Powered by Blogger.