Header Ads

সুপ্রিম কোর্টের নির্দেশ ! তফশিলি জাতি, উপজাতি আইন সংশোধনীর বৈধতা বহাল !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 

তফশিলি জাতি উপজাতি সংশোধনী আইন ২০১৮ বহাল রাখল সুপ্রিম কোর্ট। এই আইনে তফশিলি জাতি উপজাতিদের ওপর হামলাকারীর অন্তর্বর্তী জামিনের সংস্থান রাখা হয়নি। সুপ্রিম কোর্টের অপর এক নির্দেশে এই আইনের ধারাগুলির কার্যকারীতা হ্রাস পেয়েছিল। 

সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চের বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি বিনীত সরণ এবং বিচারপতি বরীন্দ্র ভাট তফশিলি জাতি, উপজাতি সংশোধনী আইন ২০১৮ বহাল রাখেন।
তবে ২০১৯-এর অক্টোবরেই বেঞ্চের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছিল সংশোধনী বহাল রাখার বিষয়ে। ৩ বিচারপতি বলেছিলেন, আইনের কোনও বিধানই লঘু করা হবে না। কিংবা বাদ দেওয়াও হবে না। আইন যা ছিল তাই থাকবে। এই আইনে পুলিশ কোনও অভিযোগ পেলে প্রাথমিক তদন্ত শুরু করতে পারবে বলেও জানিয়েছিল সর্বোচ্চ আদালত। সেই সময় এসসি এসটি আইন সম্পর্কিত রায় প্রত্যাহার করে নিয়েছিল সুপ্রিম কোর্ট।
কেন্দ্রের তরফে সর্বোচ্চ আদালতের কাছে ২০ মার্চ, ২০১৮-র নির্দেশের রিভিউ পিটিশন দাখিল করা হয়েছিল। কেননা মার্চেরর রায়ের ফলে এসসি এসটি আইনের আওতায় গ্রেফতারের সংস্থান কার্যত বন্ধ হয়ে গিয়েছিল।
তফশিলি জাতি উপজাতিদের বিরুদ্ধে সংগঠিত অপরাধ দমনের জন্য ১৯৮৯ সালে তৎকালীন রাজীব গান্ধীর সরকার অস্পৃশ্যতা রোধ করতে এবং সমতা লাগু করতে আইন প্রণনয় করেছিল।

No comments

Powered by Blogger.