Header Ads

দেশ ভাগ না হলে মুসলিম লীগ ভারতে আরও হিন্দু হত্যা করত! বললেন কংগ্রেস আমলের বিদেশ মন্ত্রী নটবর সিং !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 

প্রাক্তন বিদেশ মন্ত্রী নটবর সিং বলেন, উনি দেশ ভাগ হয়েছিল বলে খুশি। রবিবার একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, ‘আমি খুশি যে, ভারত ভাগ হয়েছিল। যদি ভারত ভাগ না হত, তাহলে মুসলিম লিগ দেশ চালাতে দিত না।” নটবর সিং রাজ্যসভার সাংসদ এমজে আকবর-এর নতুন গ্রন্থ ‘গান্ধী হিন্দুইজমঃ দ্য স্ট্রাগল এগেইন্সট জিন্নাহ ইসলাম”-এর লঞ্চিংয়ে এই কথা বলেন। এই পুস্তকের প্রকাশ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জী নিজের নিবাসে করেন।

নটবর সিং বলেন, ‘আমার হিসেবে আমি খুব খুশি যে ভারত ভাগ হয়েছিল। কারণ ভারত ভাগ না হলে, আমাদের অনেক ডাইরেক্ট অ্যাকশন ডে দেখতে হত। আমরা এটা প্রথম জিন্নাহর জীবদ্দশায় ১৬ই আগস্ট ১৯৪৬ সালে দেখেছিলাম।”
উনি বলেন, ‘সেই সময় কলকাতায় হাজার হাজার হিন্দু মেরে ফেলা হয়েছিল। আর সেটির প্রতিক্রিয়া হিসেবে বিহারে মুসলিমদের মারা হয়েছিল।” উনি বলেন, ‘দেশ ভাগের পিছনে সবথেকে বড় কারণ হল, মুসলিম লিগ দেশকে সঠিক ভাবে চালাতে দিত না।”
কি এই ডাইরেক্ট অ্যাকশন ডে? মোহম্মদ আলী জিন্নাহ-এর নেতৃত্বে মুসলিমদের জন্য আলাদা দেশের দাবি শুরু হয়। ১৬ই আগস্ট ১৯৪৬ সালে এই দাবি নিয়েই কলকাতায় দাঙ্গা শুরু হয়েছিল। এই দাঙ্গায় কলকাতায় হাজার হাজার হিন্দুকে মেরে ফেলা হয়েছিল। আর এই ঘটনার পিছনে সরাসরি হাত ছিল মুসলিম লীগের। এই নরসংহারের ঘটনাকে ডাইরেক্ট অ্যাকশন ডে নামে জানা যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.