Header Ads

চিনা সাংবাদিক ফাং বিন হঠাৎ নিখোঁজ

নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- 14 ফেব্রুয়ারি

চিনা সাংবাদিক ফাং বিনের নেশা সাংবাদিকতা । করোনাভাইরাসের আঁতুড়ঘর হুবেই প্রদেশের রাজধানী উহান। করোনাভাইরাসের আক্রমণের পর সেখানকার প্রকৃত অবস্থা তুলে ধরছিলেন ফাং বিন ভিডিও-র মাধ্যমে ।

ছবি, সৌঃ আন্তৰ্জাল

কোয়ারেন্টাইন করে রাখা উহানের আসল পরিস্থিতি ঠিক কী? তাই নিয়ে ভিডিও পোষ্ট করছিলেন ফাং। কিন্তু, তাঁর চ্যানেলগুলি বন্ধ করে দেওয়া হয়েছে, ফাংকেও আর খুঁজে পাওয়া যাচ্ছে না ।


২৫ জানুয়ারি ফাং ইউটিউবে, উহানের ঠিক কী অবস্থা তা নিয়ে একটি ভিডিও প্রকাশ করেন । চিনা প্রশাসন নিষিদ্ধ করে সেই ভিডিও  । তবে ভারচুয়াল প্রাইভেট নেটওয়ার্কের মাধ্যমে সেখানে প্রবেশ করা যেত। ফাংয়ের পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, তিনি উহানের বিভিন্ন এলাকায় গাড়ি চালাচ্ছেন । তাঁর এই ভিডিওগুলি দেখেছেন অসংখ্য মানুষ । ১ ফেব্রুয়ারি ফাং আরও একটি ভিডিও পোস্ট করেছিলেন, সেখানে দেখা যায় উহানের একটি হাসপাতালের বাইরে আটজন সেনা একটি মিনিবাসে বসে রয়েছেন । তাঁর এই ভিডিওটি দেখেন দুই লক্ষের বেশি মানুষ ।

এরপর, ফাং অভিযোগ করেন , পুলিশ ওইদিন রাতেই তাঁর বাড়ি আসে এবং ভিডিওর বিষয়ে জিজ্ঞাসাবাদ করে । তাঁকে সতর্ক করে পুলিশ মুক্তি দেয় । ৯ ফেব্রুয়ারি তিনি ফের ১৩ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেন । সেখানে লেখা ছিল, সবাইকে বিক্ষোভে অংশ নিতে হবে । সরকারের হাত থেকে ক্ষমতা নিয়ে সাধারণ মানুষের হাতে তুলে দিতে হবে । এরপরই স্তব্ধ হয়ে যায় ফাং বিনের অ্যাকাউন্ট আর কোনও কার্যকলাপ দেখা যায়নি তাতে ।


চিনের আরেক সাংবাদিক চেন কিউসি। উহানে করোনাভাইরাসের আক্রমণ নিয়ে খবর প্রকাশের জেরে তাঁর ওপর অত্যাচার করা হয় । কিউসির মায়ের দাবি, তাঁর ছেলেকে আটকে রেখেছে পুলিশ ।

No comments

Powered by Blogger.