Header Ads

প্রশান্ত কিশোর আসলে তৃণমূলের স্ক্যানার! পুরভোট প্রসঙ্গে নিরূপণ করলেন নিজের ভূমিকা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
তৃণমূল কংগ্রেসে তাঁর ভূমিকা কী? ভোট কৌশলী প্রশান্ত কিশোর নিজেই নিরূপণ করে দিলেন তাঁর ভূমিকা। কে তিনি? প্রশান্ত কিশোর জানালেন তিনি আসলে তৃণমূলের 'স্ক্যানার'। ভোট কৌশলী হিসেবে তৃণমূলের দায়িত্ব নেওয়ার পর তিনিই ছাকনির কাজ করে চলেছেন। কারা প্রার্থীপদ পাবেন তৃণমূলে তিনিই তার প্রাথমিক তালিকা তুলে দিয়েছেন মমতার হাতে। 

প্রশান্ত কিশোর খতিয়ে দেখেছেন কার এলাকায় কী উন্নয়ন হয়েছে। কোথায় কার নামে দুর্নীতির অভিযোগ রয়েছে। কোথায় অনিয়মের অভিযোগ রয়েছে। কার জনপ্রিয়তা কেমন --এইসব খতিয়ে দেখেই তিনি তালিকা ঠিক করেছেন। সেই তালিকায় একাধিক নাম রয়েছে। তা থেকেই চূ়ড়ান্ত নাম বেছে নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়।
কলকাতার ১৪৪টি ওয়ার্ডে প্রশান্ত কিশোরের রিপোর্টের ভিত্তিতে প্রার্থী বাছাই চলছে। ভোট কৌশলী হিসেবে তিনি যে সব নাম সুপারিশ করেছেন, সেইসব নামকে প্রাধান্য দিয়েই চূড়ান্ত তালিকা তৈরি হচ্ছে। উপনির্বাচনে সাফল্যের পর পুরসভা নির্বাচনেও পিকের মূল্যায়নের রিপোর্ট ধরে এগোচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
প্রশান্ত কিশোর তাঁর আই প্যাক টিম নামিয়ে মূল্যায়ন করেছেন। তারপর সেই রিপোর্ট তিনি তুলে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। তৃণমূলকে পুরসভা নির্বাচনেও সাফল্য এনে দেওয়াই তাঁর লক্ষ্য। তিনি ভালো মতোই জানেন, ২০২১-এ ক্ষমতা ধরে রাখতে হলে মিনি মহাকরণ অর্থাৎ কলকাতা পুরসভার দখল হারালে চলবে না।
এ জন্য তিনি দায়িত্ব নিয়েই দিদিকে বলো কর্মসূচির রূপায়ণ ঘটিয়েছেন। ‘দিদিকে বলো’তে পর্যাপ্ত সাফল্যের পর তিনি নিজে টিম নামিয়ে খতিয়ে দেখেছেন জন প্রতিনিধিদের পারফরম্যান্স। তিনি তাই দায়িত্ব নিয়েই মুখ বদলেরও সুপারিশ করেছেন বহু ওয়ার্ডে। এবার আর হেভিওয়েট নেতা-বিধায়ক-মন্ত্রী-সাংসদদের তেমন ভূমিকা নেই প্রার্থীপদ নিরূপণে। !

No comments

Powered by Blogger.