Header Ads

নির্ভয়াকাণ্ডে দোষী পবন কুমারের বিশেষ আবেদন খারিজ সুপ্রিম কোর্টের !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 

নির্ভয়াকাণ্ডে চার সাজাপ্রাপ্তের অন্যতম পবন কুমারের বিশেষ আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। বিচারপতি আর ভানুমতী নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হয়। দোষী পবন কুমারের হয়ে তার আইনজীবী এপি সিং দাবি করেন ২০১২ সালে দিল্লিতে প্যারামেডিকেল ছাত্রীকে গণধর্ষণের সময়ে নাবালক ছিল পবন। সেই ভিত্তিতেই আজকের শুনানি হয়। দিল্লি হাইকোর্টও খারিজ করেছিল পবনের আবেদন।

পবন কুমারের আইনজীবী স্কুলের যে নথি আদালতে জমা দেন, সেই নথি অনুযায়ী পবনের জন্ম ৮ অক্টোবর, ১৯৯৬। কিন্তু সেই নথিকে ভুয়ো বলে জানিয়ে দেয় দিল্লি হাইকোর্ট। এরপরেই পবনের আইনজীবী এপি সিং হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। এছাড়াও সাজাপ্রাপ্ত পবন ১ ফেব্রুয়ারি হওয়া মৃত্যুদণ্ডের শাস্তিকেও রোধ করার আবেদন জানিয়েছেন। আজ এই আবেদন খারিজ হয়ে যাওয়ায় পবনের ফাঁসি ১ ফেব্রুয়ারি হবে।
নির্ভয়া ধর্ষণের অপর এক দোষী মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আবেদন আগেই খারিজ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ৷ এদিকে দিল্লি আদালত ইতিমধ্যে ফাঁসির তারিখ জানিয়ে দিয়েছে। বিভিন্ন আবেদনের কারণে ২২ জানুয়ারি ফাঁসি কার্যকর সম্ভব হবে না বলে ফাঁসির তারিখ পিছিয়ে হয় ১ ফেব্রুয়ারি।
নাবালক বলে দাবি করা পবন এর আগেও একই আবেদন জানায় হাইকোর্টে। নিজেকে নাবালক বলে দাবি করা পবন এর আগেও একই আবেদন জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল। এমনকী তার মৃত্যুদণ্ড রদ করে দেওয়া হোক বলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। কিন্তু গত বছরের ৯ জুলাই তার আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত। ১৯ ডিসেম্বর পবনের আইনজীবী হাইকোর্টে তার বয়সের ভুয়ো প্রমাণ পেশ করে এবং আদালতেও আসে না। এরপরই হাইকোর্ট পবনের দাবি খারিজ করে দেয়।

No comments

Powered by Blogger.