Header Ads

রাজ পরিবারের পঞ্চম প্রজন্ম রাহুল গান্ধী মোদীর বিরুদ্ধে লড়তে পারবেন না --- মন্তব্য করলেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ

নয়া ঠাহর ওয়েব ডেস্ক -- 18 জানুয়ারি

কেরলে একটি সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে প্রবল মোদী বিরোধী বলে পরিচিত প্রখ্যাত  ইতিহাসবিদ রামচন্দ্র গুহ , নরেন্দ্র মোদীর শাসনের তীব্র সমালোচনা করে বিঁধলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীকেও । রামচন্দ্র গুহ বলেন , নরেন্দ্র মোদী কঠোর পরিশ্রম করে নিজেকে তৈরি করেছেন । রাজ্য পরিবারের পঞ্চম প্রজন্ম রাহুল গান্ধী তাঁর বিরুদ্ধে লড়াই করতে পারবেন না । কেরল থেকে রাহুলকে সংসদে পাঠানো মোটেই ঠিক হয়নি ।

রামচন্দ্র গুহ বলেন, স্বাধীনতা সংগ্রাম করা কংগ্রেস দল আজ পারিবারিক ফার্মে পরিণত হয়েছে । সে কারণেই সারা দেশে হিন্দুত্ববাদ আর উগ্র দেশপ্রেমের নামে যা চলছে তার বিরুদ্ধে আন্দোলন গড়ে উঠছে না । তিনি বলেন,  ব্যক্তিগতভাবে আমি রাহুলকে আক্রমণ করতে চাই না । তাঁর ব্যবহার রুচিশীল । কিন্তু দেশের নতুন প্রজন্ম রাজবংশের পঞ্চম প্রজন্মকে নেতা হিসাবে চায় না। তারা চায় একজন শক্তপোক্ত নেতা ।


কেরলবাসীর উদ্দেশে রামচন্দ্র  গুহ বলেন,  আপনারা যদি ফের 2024 সালে রাহুলকে জেতান, তা হলে বুঝবেন নরেন্দ্র মোদীর হাত শক্ত করছেন । ভারতবর্ষ সামন্ততন্ত্র চায় না ।


কট্টর মোদী বিরোধী রামচন্দ্র গুহের মুখে শোনা গেছে মোদীর প্রশংসাও। তিনি বলেন , নরেন্দ্র মোদীর বড় সুবিধা তিনি রাহুল গান্ধী নন। 15 বছর রাজ্য প্রশাসন সামলানোর অভিজ্ঞতা অর্জন করেছেন । তিনি নিজেকে তৈরি করেছেন । কখনও শুনিনি মোদী ছুটি কাটাতে ইউরোপ চলে গিয়েছেন।






রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে , এসব বলে রামচন্দ্র গুহ আসলে কংগ্রেসকে পরামর্শ দিতে চেয়েছেন ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.